বুধবার ছিল বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহের জন্মদিন। এদিন তিনি ৭২ তম বছর জন্মদিন উদযাপন করেছেন। বলিউডে সফল অভিনেতাদের তালিকা তৈরি করলে নাসিরউদ্দিন শাহের নাম অবশ্যই থাকবে। শিল্প চলচ্চিত্রের সঙ্গে বানিজ্যিক ছবিতেও নাম করেছেন তিনি।

মাত্র ১৪ বছর বয়সে থিয়েটার শুরু করেছিলেন। তারপর থেকেই কঠোর পরিশ্রম, নিষ্ঠার সঙ্গে কাজ করে নিজের জায়গা তৈরি করেছেন।
অভিনয় জীবনের শুরুতে অনেক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছে অভিনেতাকে। আজ তিনি ভক্তদের হৃদয়ে রাজত্ব করলেও এই জায়গায় পৌঁছতে অনেক কষ্ট করতে হয়েছে তাঁকে। অভিনেতা যেসময়ে অভিনয় করতে এসেছিলেন সেই সময় খুব বেশি পারিশ্রমিক পাননি। তাই জীবিকা নির্বাহ করার জন্য তাঁকে কারখানায় কাজ করতে হয়েছিল। সংসারের খরচ ও খাওয়া খরচ চালানোর জন্য তিনি জরির কারখানায় কাজ করতেন। জানা গিয়েছে, তাজ হোটেলে বেলবয়ের কাজের জন্য আবেদন করেছিলেন অভিনেতা।

নাসিরুদ্দিন শাহ তাঁর দুর্দান্ত অভিনয়ের জন্য পদ্মশ্রী এবং পদ্মভূষণেও ভূষিত হয়েছেন। এছাড়াও নাসিরুদ্দিন ফিল্মফেয়ার এবং জাতীয় পুরস্কারও জিতেছেন। নাসিরুদ্দিনের প্রথম ছবির নাম ‘নিশান্ত’ ১৯৭৫ সালে মুক্তি পায়। এই ছবিটি বক্স অফিসে খুব বেশি সাফল্য অর্জন করতে পারেনি, তবে এই ছবির মাধ্যমে নাসিরুদ্দিনের অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল। এরপর নাসিরুদ্দিন ‘জানে ভি দো ইয়ারন’, ‘মাসুম’, আক্রোশ প্রভৃতি বড় হিট উপহার দেন। নাসিরুদ্দিন শাহকে শেষ দেখা গিয়েছিল শাকুন বাত্রার ছবি গহরিয়ানে। নাসিরুদ্দিন ছাড়াও এই ছবিতে দেখা গেছে দীপিকা পাড়ুকোন এবং সিদ্ধান্ত চতুর্বেদী এবং আরও অনেক বড় অভিনেতাকে।

আরও পড়তে পারেন :

‘দশম সহজিয়া উৎসব’-এ লালপাহাড়ির পঞ্চাশ বছর উদযাপন

মহম্মদ জুবেরের জামিনে শীর্ষ আদালতকে ধন্যবাদ স্বরা ভাস্বরের

পরনে পোশাক নামমাত্র, ফোটোশ্যুটে অনুষার বাঁধভাঙা যৌবন

জনসংখ্যায় অনেক বেশি অবদান রেখেছেন সইফ, তৃতীয় বার মা হওয়া নিয়ে মুখ খুললেন করিনা

‘মহাভারত’ তৈরিতে খরচ হয়েছিল ৯ কোটি টাকা, জানুন কত টাকার সম্পত্তি রেখে গিয়েছেন বিআর চোপড়া

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন