প্রয়াত শশীকলা, বলিউডে শোকের ছায়া

0

খবরঅনলাইন ডেস্ক: বলিউডের প্রবীণ অভিনেত্রী শশীকলা রবিবার মুম্বইয়ে তাঁর নিজের বাসভবনে প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। তাঁর মৃত্যুতে চলচ্চিত্রজগতে শোকের ছায়া নেমে আসে। চলচ্চিত্রজগতের সঙ্গে যুক্ত অনেকেই তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন,

গত শতকের ৪০-এর দশক থেকে শেষ দশক পর্যন্ত বলিউডে অভিনয় করে গিয়েছেন শশীকলা। তার মধ্যে ১৯৫০ থেকে ১৯৮০ পর্যন্ত তিনি ছিলেন মধ্য গগনে। বিভিন্ন ছবিতে সহ-ভূমিকায় তাঁর অভিনয় ছিল দেখার মতো।

Loading videos...

বিমল রায়ের ‘সুজাতা’ (১৯৫৯) করে শশীকলা পাদপ্রদীপের আলোয় উঠে এলেও, চলচ্চিত্রে তাঁর অভিনয় শুরু ৪০-এর দশকেই। আসল নাম শশীকলা জবলকর, জন্ম মহারাষ্ট্রের সোলাপুরে। ছোটোবেলা থেকেই গান, নাচ আর অভিনয়ে দক্ষ হয়ে ওঠেন শশীকলা। একেবারে শিশু বয়স থেকেই সোলাপুরের মঞ্চে নাচ-গান পরিবেশন করতেন। সংসারের আর্থিক দুরবস্থার সামাল দিতে শশীকলার বাবা সপরিবার মুম্বইয়ে চলে আসেন। আর অনেক চেষ্টায় চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করার ডাক পান শশীকলা।

প্রথম উল্লেখযোগ্য ছবি প্রেম নারায়ণ অরোরা প্রযোজিত ‘পাগড়ি’ (১৯৪৮)। একশোটিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন শশীকলা। এর মধ্যে উল্লেখযোগ্য তারাচাঁদ বরজাতিয়ার ‘আরতি’ (১৯৬২), ‘হরিয়ালি অউর রাস্তা’ (১৯৬২), ‘গুমরাহ’ (১৯৬৩), ‘আয়ি মিলন কি বেলা’ (১৯৬৪), ‘হিমালয় কি গোদ মেঁ’ (১৯৬৫), ‘ওয়াক্ত’ (১৯৬৫), ‘অনুপমা’ (১৯৬৬), ‘ফুল অউর পত্থর’ (১৯৬৬), ‘ছোটি সি মুলাকাত’ (১৯৬৭), ‘সাস ভি কভি বহু থি’ (১৯৭০), ‘ছোটে সরকার’ (১৯৭৪) ইত্যাদি।      

‘আরতি’ ও ‘গুমরাহ’ ছবিতে অভিনয়ের জন্য শশীকলা শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী হিসাবে ফিল্ম ফেয়ার পুরস্কার পান। এ ছাড়াও তিনি একাধিকবার বিএফজেএ (বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস অ্যাসোসিয়েশন) পুরস্কার পান। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য ২০০৭ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। মহারাষ্ট্র সরকার ২০১৭ সালে তাঁকে রাজ কাপুর লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-এ সম্মানিত করে।

৫০ দশকের গোড়ার দিকে বিখ্যাত সংগীতশিল্পী কে এল সায়গলের পরিবারের ছেলে ওম প্রকাশ সায়গলকে বিয়ে করেন শশীকলা। তাঁদের দু’টি কন্যাসন্তান রয়েছে।

শশীকলার মৃত্যুতে ফারহান আখতার, রবিনা ট্যান্ডন, ফারাহ আলি খান, পদ্মিনী কোলাপুরে প্রমুখ শোক প্রকাশ করে তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

আরও পড়ুন: সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্ত্রী দীপা চট্টোপাধ্যায় প্রয়াত         

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.