ক্রিকেটার হতে চেয়েও বলিউডে সফল বিশাল ভরদ্বাজ

0

বিশাল ভরদ্বাজ একাধারে একজন পরিচালক, লেখক, চিত্রনাট্যকার, সঙ্গীত সুরকার, গায়ক এবং প্রযোজক। বহু বছর ধরে হিন্দি সিনেমায় সক্রিয় ভাবে কাজ করে চলেছেন। তিনি বলিউডের প্রতিভাবান ব্যক্তিদের মধ্যে একজন। নিজের কাজ দিয়ে হাজার বার দর্শকদের হৃদয় ছুঁয়েছেন।

১৯৬৫ সালে ৪ অগাস্ট উত্তরপ্রদেশের বিজনোরে জন্মগ্রহণ করেছিলেন বিশাল ভরদ্বাজ। ছোট শহর থেকে এসেও বিশাল নিজের বহুমুখী প্রতিভার কারণে মায়ানগরীতে জায়গা তৈরি করতে সক্ষম হয়েছেন। বিশাল ১৯৯৫ সালে ‘অভয়’ ফিল্ম দিয়ে একজন সঙ্গীতশিল্পী হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন। বলিউড ইন্ডাস্ট্রিতে অনেকগুলি সেরা চলচ্চিত্রের পুরস্কার দিয়েছেন। আর চলচ্চিত্রের জন্য তিনি চারটি ভিন্ন বিভাগে সাতটি জাতীয় পুরস্কারও পেয়েছেন।

নিজের লেখা, সঙ্গীত দিয়ে চলচ্চিত্রে জাদু সৃষ্টি করলেও বিশাল ইন্ডাস্ট্রিতে আসার আগে অন্য কিছু করতে চেয়েছিলেন। খুব কম মানুষই জানেন যে বিশাল ভরদ্বাজ ছোটবেলায় ক্রিকেটার হতে চেয়েছিলেন। তিনি রাজ্যস্তরে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটও খেলেছিলেন, কিন্তু তারপরে একটি দুর্ঘটনা তাঁর পুরো জীবন বদলে দেয়। একটি টুর্নামেন্টের ঠিক আগে অনুশীলনের সময় তাঁর বুড়ো আঙুল ভেঙে যায়। যার কারণে তিনি আর ক্রিকেট খেলতে পারেননি। এরপর বিশাল পড়াশোনা শেষ করে বলিউডে পা রাখেন।

মিউজিশিয়ান হিসেবে বিশাল ‘মাচিস’, ‘সত্য’, ‘ইশকিয়া’র মতো অনেক ছবিতে কাজ করেছেন। তাঁর ‘চাঁপা চাঁপা চরখা চলে’, ‘নয়না ঠগ ল্যাঙ্গে’, ‘সপনে মে মিতি হ্যায়’ গানগুলো আজও মানুষের মুখে মুখে। আজও তাঁর সঙ্গীতে এমন অভিনবত্ব রয়েছে, যা ভক্তদের বারবার তাঁর গান শুনতে বাধ্য করে।

সঙ্গীতে ওস্তাদ হওয়ার পাশাপাশি, বিশাল একজন দুর্দান্ত চলচ্চিত্র নির্মাতাও। বিশাল সমাজের জটিল গল্পগুলোকে বড় পর্দায় সুন্দরভাবে উপস্থাপনে পারদর্শী। বিশাল, ইন্ডাস্ট্রির অন্যতম সেরা পরিচালক, অনেকগুলি দুর্দান্ত ছবি পরিচালনা করেছেন। এরমধ্যে রয়েছে উইলিয়াম শেক্সপিয়রের নাটক ম্যাকবেথ অবলম্বনে ‘মকবুল’ এবং উইলিয়ামের বই ওথেলো অবলম্বনে ‘ওমকারা’, রাসকিন বন্ডের একটি গল্প অবলম্বনে ‘দ্য ব্লু আমব্রেলা’, ‘হায়দার’, ‘কামিনে’ এবং ‘সাত খুন মাফ’।

আরও পড়তে পারেন :

১২ বছরে বলিউডে নিজের জায়গা তৈরি করেছেন দাবাং গার্ল

দক্ষিণী ছবির দুনিয়ায় বাঙালি অভিনেতা, ‘সীতারমণ’-এ বিশেষ চরিত্রে যীশু

বক্সঅফিসে সাফল্য পেল না এক ভিলেন রিটার্নস

আলিয়ার মাতৃত্বের জেল্লার সামনে ফিকে সবকিছু!

দেখা মিলবে না সহচরীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন