shashi-with-raj kapoor

ওয়েবডেস্ক : মারা গেলেন বলিউডের বলিউডে মিষ্টি হাসির মালিক শশী কাপুর। যে মিষ্টি হাসিতে তিনি মাতিয়েছেন ষাটের দশক থেকে ৭০-এর দশক। কেউ চলে গেলে পড়ে থাকে তাঁর একরাশ স্মৃতি। তেমন শশী কাপুরের বর্ণময় জীবন ছিল অজস্র রঙিন স্মৃতি। বলিউডে তাকে একজন ‘ট্যাক্সি’ বলে ডাকতেন। এই নাম দেওয়ার পেছনেও ছিল মজার কারণ।

কে ওই ব্যক্তি? তিনি আর কেউ নন, দাদা রাজ কাপুর। ‘সত্যম শিবম সুন্দরম’ ছবিতে নায়ক রাজীবের ভূমিকায় ভাই শশীর কথা ভেবেছিলেন রাজ কাপুর। কারণটা ছিল শশীর মিষ্টি ‘লুক’। কিন্তু তাঁর শর্ত ছিল ছবির শুটিং-এর সময় অন্য কোনো ছবি করা যাবে না।

শশী কাপুর তখন মধ্য গগনে। ইতিমধ্যেই পাঁচজন নামী পরিচালককে কথা দিয়ে ফেলেছেন। আবার দাদার কথা অমান্য করাও কঠিন। তাই তিনি বেশি পরিশ্রম করা শুরু করলেন। একাধিক শিফটে কাজ করতে লাগলেন। অতটাই পরিশ্রম করতেন যে শুতেন গাড়িতে অথবা ভাড়া করা ট্যাক্সিতে।

রাজ কাপুরের কাছে শশী হল ‘ছুটন্ত ট্যাক্সি’। ভাই তাঁর ছবির যথেষ্ট সময় দিচ্ছে না এই নিয়ে মানসিক ভাবে তাঁর একটা হতাশা বোধও ছিল। সেই হতাশা বোধ থেকে তার কাছে সব অভিনেতারা ছিল ট্যাক্সি। শশীকে একবার সে কথা বলেছিলেন রাজ। তিনি বলেন, ‘‘ তোমরা কেউ শিল্পী নও। সবাই একটা একটা ট্যাক্সি। যে এসে তোমাদের মিটার ডাউন করে তোমরা সেই দিকে চলো। একজন নেমে যাওয়ার পর আরও একজন আসে। মিটার ডাউন করে আবার তোমরা সেই দিকে ছুটে চলো।’’

আরও পড়ুন : প্রয়াত শশী কাপুর, শোকস্তব্ধ ভারতের অভিনয় জগত

অন্য একটি কারণেও শশীর নাম ‘ট্যাক্সি’ থেকে গিয়েছিল। শুটিং-এ যাওয়ার পথে তিনি নিজের গাড়িতে সহ-অভিনেতাদের নিয়ে যেতেন। আবার ফিরে আসার সময় ছড়াতে ছাড়তে আসতেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here