কেরলে কেন পৌঁছায়নি ‘মোদী-ঝড়’? বিস্ফোরক উত্তর দিলেন জন আব্রাহাম

John Abraham and Narendra Modi

ওয়েবডেস্ক: দ্য গড হু লাভড মোটরবাইকস নামের একটি বই প্রকাশের অনুষ্ঠানে যোগ দিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন বলিউড অভিনেতা জন আব্রাহাম। সারা ভারতে তথাকথিত ‘মোদী-ঝড়’ উঠলেও কী কারণে ব্যতিক্রমী দক্ষিণের রাজ্য কেরল? এমন প্রশ্নের উত্তরে ‘বাটলা হাউস’-এর নায়কের মন্তব্য নিয়ে উঠেছে সমালোচনার ঝড়ও।

বই প্রকাশের ওই অনুষ্ঠানের সঞ্চালিত নম্রতা জাকারিয়া আচমকা জনের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে ‘খোঁচা’ দেন। তিনি বলেন, সারা দেশে মোদী-ঝড় উঠলেও কেরলে তা কেন পৌঁছাল না?

উত্তরে জন বলেন, “এটাই কেরলের সৌন্দর্য। একে অপরের ১০ মিটারের মধ্যে আপনি কোনো মন্দির, একটি মসজিদ এবং একটি গির্জা দেখতে পাবেন। কোনো রকমের সমস্যা ছাড়াই শান্তিপূর্ণভাবে সহ-বিদ্যমান বিভিন্ন ধর্মের উপাসনাস্থল। সারা পৃথিবীর ভীষণ ভাবে সঙ্গে কেরলের কোনো সম্পর্ক নেই। কেরল এমন একটি জায়গার উদাহরণ, যেখানে ধর্ম এবং সম্প্রদায়গুলি সর্বোচ্চ শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে পারে”।

তিনি স্মৃতি রোমন্থন করে বলেন, “আমার মনে আছে ফিদেল কাস্ত্রো যখন মারা গেলেন, আমি কেরলে গিয়েছিলাম এবং তাঁর মৃত্যুতে শোক জানাতে সেখানে এত পোস্টার এবং হোর্ডিং লাগানো হয়েছিল, যা দেশের আর কোনো রাজ্যেই হয়নি। সুতরাং কেরল প্রকৃত অর্থে কমিউনিস্ট”।

[ আরও পড়ুন: কে আপনাকে বলেছে, বলিউড ইন্ডাস্ট্রি ধর্মনিরপেক্ষ? বিস্ফোরক মন্তব্য জন আব্রাহামের ]

এ প্রসঙ্গেই জনের আরও বক্তব্য, “আমার বাবা আমাকে প্রচুর মার্কসবাদী রচনা পড়তে বাধ্য করেছিলেন। সুতরাং প্রচুর মানুষ কমিউনিস্টে বিশ্বাস করেন। আমরা সকলেই ন্যায়সঙ্গত জীবনযাপন, সম্পদের সমান বণ্টনে বিশ্বাস করি। সেই জায়গায় কেরল একটি উজ্জ্বল দৃষ্টান্ত”।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.