মুম্বই: ‘এমপাওয়ার উইমেন’ শব্দটির কোনো যৌক্তিকতা নেই, কারণ পুরুষদের থেকে নারীদের ক্ষমতা অনেক বেশি। এখন যেটা প্রয়োজন তা হল নারীদেরও পুরুষদের সমান সুযোগ দেওয়া। বক্তা বলিউড সুপারস্টার শাহরুখ খান।

শাবানা আজমির সংস্থা মিজওয়ানের তরফ থেকে আয়োজিত একটি চ্যারিটি ফ্যাশান শো-তে নারীদের সমান সুযোগ দেওয়ার ব্যাপারে জোর সাওয়াল করেন কিং খান। তাঁর কথায়, “আমরা শুধু নারীদের ক্ষমতা দেওয়ার কথা বলি। এটা আমার কাছে খুবই অযৌক্তিক। পুরুষদের থেকে নারীরা অনেক বেশি ক্ষমতাশালী। আমরা যেটা চাই, তা হল সব জায়গায় নারীদের সুযোগ দেওয়া। তাঁরা শুধু সেটাই চান।”

শাহরুখের আক্ষেপ, “এটা পুরুষশাসিত সমাজ। পুরুষরা যা বলে তেমন ভাবেই সমাজ চলে।” তবে নারীদের অধিকার প্রসঙ্গে তিনি আরও বলেন, “আমাদের উচিত নারীদের জন্য আরও কিছু করা। নারীদের যখন শিক্ষা দেওয়া হয়, সেই শিক্ষা আরও বিশাল ভাবে ছড়িয়ে পড়ে। কারণ মা তাঁর সন্তানকে সেই শিক্ষা প্রদান করে এবং এ ভাবেই সেটা সমাজের বিভিন্ন স্তরে ছড়িয়ে যায়।”

নিজের সিনেমায় মহিলাদের বেশি সুযোগ করে দেওয়ার জন্য অনুষ্ঠানে শাবানার প্রশংসাও কুড়োন শাহরুখ। “নিজের একটা সিনেমায় যখন নিজের নামের আগে দীপিকার (পাড়ুকোন) নাম দেওয়ার কথা বলেছিল শাহরুখ, আমি তখন ওকে বলেছিলাম একটা নারীকেন্দ্রিক সিনেমা করতে। ‘ডিয়ার জিন্দগি’তে সেটাও করে দেখিয়েছে শাহরুখ।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here