কলকাতা: এবারের দুর্গাপুজোয় যে সব বাংলা ছবি রিলিজ হচ্ছে, সেগুলির মধ্যে অন্যতম সৃজিত মুখার্জি পরিচালিত ইয়েতি অভিযান। সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু সিরিজের অন্যতম উপন্যাস ‘পাহাড় চূড়ায় আতঙ্ক’ উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। মুখ্য ভূমিকায় রয়েছেন প্রসেনজিত ও যিশু।

কিন্তু এগুলো সবই পাঠকদের জানা তথ্য। শুক্রবার এক নতুন তথ্য সামনে আনলেন ছবির প্রযোজক সংস্থা এসভিএফ এন্টারটেইনমেন্টের কর্ণধার মহেন্দ্র সোনি। জানালেন, নেপালি ভাষায় ডাব করা হয়েছে ছবিটি। আগামী ২২ তারিখ, অর্থাৎ যেদিন ছবিটি ভারতে রিলিজ হবে, সেদিনই নেপালের ৫০টি প্রেক্ষাগৃহেও মুক্তি পাবে এই ছবি। পশ্চিমবঙ্গে যে সময় দুর্গাপুজো হয়, সেটি নেপালেরও উৎসবের মরশুম। সে সময় সেখানে হয় ‘দশাই’ উৎসব।

নেপালে যে ছবিটি রিলিজ হবে, তার নাম অবশ্য ‘ইয়েতি অভিযান’ হচ্ছে না। নাম হচ্ছে ‘ইয়েতি’। এই ঘটনা বাংলা সিনেমায় ইতিহাস তৈরি করল। কারণ, এর আগে টলিউডের কোনো ছবি নেপালি ভাষায় ডাব করা হয়নি। টলিউডের কোনো ছবি নেপাল জুড়ে রিলিজও করেনি।

কেন এই সিদ্ধান্ত?

মহেন্দ্র সোনির কথায়, ‘সিনেমার কাহিনিটি নেপাল-কেন্দ্রিক। ছবির দুটি গুরুত্বপূর্ণ চরিত্রও নেপালি’। বাংলা ছবির বাজার বাড়ানোর চেষ্টা থেকেই তাঁদের এই উদ্যোগ বলে জানিয়েছেন মহেন্দ্র সোনি।

তবে মজার ব্যাপার, ছবির গল্প নেপাল-কেন্দ্রিক হলেও ছবির শুটিং কিন্তু হয়েছে ভারত ও সুইজারল্যান্ডে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন