জলবায়ু পরিবর্তনের ফলে ২১০০ সালের মধ্যে ২০০ কোটি মানুষ উদ্বাস্তু হবে

0
664

নিউ ইয়র্ক : জলবায়ু পরিবর্তনের ফলে ২১০০ সালের মধ্যে ২০০ কোটি মানুষ উদ্বাস্তু হয়ে যাবে, একটি গবেষণায় এমনই দাবি করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের জন্য সমুদ্রতলের উচ্চতা ক্রমশ বাড়ছে। আর তার ফলে সমুদ্র উপকূলবর্তী এলাকা বাসযোগ্যতা হারাচ্ছে। ফলে সমস্যায় পড়ছেন উপকূলবর্তী বাসিন্দারা। মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষক চার্লস গেসলার বলেন, এই ভূমিহীন মানুষের সংখ্যা ক্রমশ বাড়বে। আর এই বাড়ার মাত্রা কল্পনার থেকেও দ্রুত গতিতে হবে।

গবেষণায় বলা হয়েছে, ২০৬০ সালের মধ্যে ১৪০ কোটি মানুষ উদ্বাস্তু হয়ে যাবে। আর এই সংখ্যাটাই ২১০০ সালে গিয়ে দাঁড়াবে ২০০ কোটিতে।

এক দিকে সমুদ্রের প্লাবনে কমে আসবে বাসযোগ্য ভূমি। অন্য দিকে মানুষের সংখ্যা দিন দিন বাড়বে। এই দু’য়ের কারণে বাড়বে উদ্বাস্তুর সংখ্যা।

জলবায়ুর পরিবর্তনের কারণে সমুদ্রের বরফ গলে জলের পরিমাণ বাড়বে। সেই জল ঢুকে পড়বে জনবসতির মধ্যে। মানুষ উপরের দিকে উঠে আসার চেষ্টা করবে। তাতে মূল ভূখণ্ডের ওপর চাপ বাড়বে। কারণ অন্যান্য প্রাকৃতিক সম্পদগুলোর পরিমাণ বাড়ানো যাবে না। ফলে এই সমস্যা একটা কঠিন অবস্থার  মুখোমুখি দাঁড় করাবে। জল বেড়ে গিয়ে সমুদ্রতল বেড়ে যাওয়াটা স্থায়ী প্লাবনের আকার নেবে। উপকূলবর্তী এলাকার অন্তত পক্ষে ১০ মিটার পর্যন্ত সমুদ্র গ্রাস করে নেবে।

প্রসঙ্গত এপ্রিলে ডোমিনিকান প্রজাতন্ত্রে বন্যার ফলে ওজামা নদী প্লাবিত হয়ে যায়। এই বন্যা এতটাই বিধ্বংসী ছিল যে নদী-তীরবর্তী বাসিন্দারা বাধ্য হন তাঁদের বাসস্থান ছেড়ে অন্যত্র চলে যেতে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here