প্লাস্টিকের বর্জ্যে ছড়াছড়ি। নিজস্ব চিত্র

দার্জিলিং: পরিবেশ রক্ষার জন্য এক বড়োসড়ো সিদ্ধান্ত নিল দার্জিলিং এবং কালিম্পং-এর হোমস্টেগুলি। সোমবার থেকে সেখানে পুরোপুরি বন্ধ হয়ে যাবে প্লাস্টিকের ব্যবহার।

পাহাড়ে এই মুহূর্তে আড়াইশোরও বেশি হোমস্টে রয়েছে। এর মধ্যে দার্জিলিং, কালিম্পং, মিরিক এবং লামাহাটায় হোমস্টের সংখ্যা সব থেকে বেশি। এই সব হোমস্টেতে প্লাস্টিকের বোতলের বদলে জল দেওয়া হবে স্টিলের বোতলে এবং চা-কফির জন্য প্লাস্টিকের কাপের বদলে দেওয়া হবে মাটির কাপ।

হিমালয়ান হোমস্টে ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রশান্ত প্রধান বলেন, “নিজেদের বেঁচে থাকার জন্যই প্লাস্টিকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে হয়েছে আমাদের।” প্লাস্টিক নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরির উদ্দেশ্যে বৃহস্পতিবার দার্জিলিং ম্যাল থেকে একটি সাইকেল র‍্যালির আয়োজন করা হয় এই সংস্থার পক্ষ থেকে।

আরও পড়ুন সরকারি কর্মীদের পেনশন নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার

প্রশান্তবাবুর কথায়, “প্লাস্টিকের ব্যবহারের ফলে দার্জিলিং ভারতের মধ্যে অন্যতম নোংরা হিলস্টেশন। প্লাস্টিকের ব্যবহারের ফলে নিকাশির পথ বন্ধ হয়ে যাচ্ছে। ধস নামার পেছনেও অন্যতম কারণ এই প্লাস্টিক।”

পর্যটকরা যাতে প্লাস্টিকের বোতলে জল নিয়ে পাহাড়ে না আসেন, সেই ব্যাপারেও প্রচার চালানো হবে। মিরিক হোমস্টে অ্যাসোসিয়েশনের মুখপাত্র অনুজ ছেত্রী বলেন, “আমাদের জল ভালো, এই ব্যাপারে আমরা জোরদার প্রচার চালাব।”

হোমস্টেগুলির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পরিবেশপ্রেমী এবং পরিবেশবিদারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন