গঙ্গা-যমুনার ওপর জীবন্ত সত্তা আরোপের রায়ে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট

0
1951

ওয়েব ডেস্ক:গঙ্গা-যমুনা ভারতের প্রাচীনতম জীবন্ত সত্তা, গত মার্চে উত্তরাখণ্ড উচ্চ আদালত রায় দিয়েছিল এমনটাই। শুক্রবার আদালতের এই রায়ে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। উত্তরাখণ্ড আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের কাছে আবেদন করেছিল উত্তরাখণ্ড সরকার। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে উত্তরাখণ্ড আদালতের এই রায় স্থগিত রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন; গঙ্গা ভারতের ‘প্রাচীনতম জীবন্ত সত্তা’, বলল উত্তরাখণ্ড হাইকোর্ট

গত ২০ মার্চ উত্তরাখণ্ড হাই কোর্ট গঙ্গা এবং যমুনাকে দেশের প্রাচীনতম জীবন্ত সত্তার মর্যাদা দিয়েছিল। হাই কোর্টের পক্ষ থেকে বিচারপতি রাজীব শর্মা ও অলোক সিং-এর বেঞ্চ জানিয়েছিল কোনো ফ্যামিলি ট্রাস্ট বা কোনো সংস্থা যে সব সাংবিধানিক অধিকার ভোগ করে, দুই নদীও সেই সব অধিকার ভোগ করবে। সে রাজ্যের মুখ্য সচিব এবং অ্যাডভোকেট জেনেরালকে গঙ্গা-যমুনার অভিভাবকের দায়িত্ব দেয় হাই কোর্ট।

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে উত্তরাখণ্ড সরকার আবেদন করে শীর্ষ আদালতে। সরকারের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে কোনো ব্যক্তি বা পরিবার ক্ষতিগ্রস্ত হলে সেক্ষেত্রে সরকারকে ক্ষতিপূরণ দিতে হবে কি না।

আরও পড়ুন; দুনিয়ায় প্রথম, একটি নদীকে মানুষের আইনি মর্যাদা দিল নিউজিল্যান্ড

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসেই নিউজিল্যান্ডের সংসদ সে দেশের ওয়াঙ্গানুই নদীকে মানুষের মর্যাদা দিয়েছে। ওয়াঙ্গানুই পৃথিবীর প্রথম নদী, যাকে মানুষের অধিকার দেওয়া হয়। তার দিন পাঁচেকের মধ্যেই গঙ্গা এবং যমুনাকে জীবন্ত সত্তার মর্যাদা দিয়েছিল উত্তরাখণ্ড হাইকোর্ট।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here