delhi pollution
প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: পরিবেশগত ভাবে সব চেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকা বেশির ভাগ শহরই রয়েছে এশিয়ায়। বৃহস্পতিবার প্রকাশিত এই সংক্রান্ত একটি রিপোর্টে দাবি করা হয়েছে, যেগুলির এক চতুর্থাংশ ভারত এবং চিনে অবস্থিত। এমনকি পরিবেশগত ভাবে সব থেকে ঝুঁকিপূর্ণ বিশ্বের ২০ শহরের মধ্যে ১৩টি রয়েছে ভারতে।

রিপোর্টটিতে বলা হয়েছে, সারা পৃথিবী জুড়ে, চারশোটিরও বেশি শহরে বাস করেন প্রায় দেড়শো কোটি মানুষ। সেখানকার দূষণ, অপর্যাপ্ত জল সরবরাহ, মারাত্মক উত্তাপের তরঙ্গ, প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের সম্মিলিত কারণে ‘উচ্চ’ বা ‘চরম’ ঝুঁকিতে রয়েছে এই বিশাল সংখ্যাক মানুষের জীবন।

Loading videos...

কোন শহর কোন অবস্থানে

জাকার্তার ডুবতে থাকা মেগালোপলিস – দূষণ, বন্যা এবং উত্তাপের তরঙ্গের প্রভাবে জর্জরিত। সেখানকার পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। এই শহর ঝুঁকির তালিকায় শীর্ষে রয়েছে। তবে বিশ্বের ২০টি সব চেয়ে ঝুঁকিপূর্ণ শহরগুলির মধ্যে ১৩টি রয়েছে ভারতে। যা কোনো দেশকে সব চেয়ে ভয়ংকর ভবিষ্যতের মুখোমুখি দাঁড় করাতে পারে।

ব্যবসায়িক ঝুঁকি বিশ্লেষক সংস্থা ভারিস্ক ম্যাপলক্রফ্টের (Verisk Maplecroft) সংকলিত ৫৭৬টি শহরের বিশ্বব্যাপী সূচকে দিল্লি দ্বিতীয় অবস্থানে। একই সঙ্গে চেন্নাই (তৃতীয়), আগরা (ষষ্ঠ), কানপুর (দশম), জয়পুর (২২তম) এবং লখনউ (২৪তম) সামনের দিকে রয়েছে।

প্রায় ১ কোটি ২৫ লক্ষ মানুষের বাস মুম্বইয়ে। ভারতের এই শহর তালিকার ২৭তম স্থানে রয়েছে। আবার শুধুমাত্র বায়ুদূষণের দিকে যদি তাকানো যায়, তা হলে বিশ্বের ২০টি শহরের তালিকার শীর্ষে রয়েছে দিল্লি। প্রতি বছর বায়ুদূষণের কারণে সারা বিশ্বে প্রায় ৭০ লক্ষ মানুষের মৃত্যু হয়। এর মধ্যে শুধুমাত্র ভারতেই মৃত্যু হয় ১০ লক্ষ মানুষের।

কী ভাবে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে

সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহরের মধ্যে এশিয়ার বাইরে থাকা শহরগুলির বেশির ভাগই মধ্যপ্রাচ্য এবং নর্থ আফ্রিকায় অবস্থিত। তবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০০ শহরের মধ্যে থাকা লিমা-ই এক মাত্র শহর, যা এশিয়ায় অবস্থিত নয়। রিপোর্টের শীর্ষস্থানীয় লেখক উইল নিকোলাস সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যার বাসস্থান এবং সম্পদের মূল চালক এই শহরগুলি ইতিমধ্যেই মারাত্মক বায়ুদূষণ, জলের ঘাটতি এবং প্রাকৃতিক ঝুঁকির কারণে গুরুতর চাপে পড়েছে।

এশীয় দেশগুলিতে জনসংখ্যার চাপ বৃদ্ধি পাওয়া, জলবায়ু পরিবর্তন এবং দূষণ প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনাকে আরও বাড়িয়ে তোলে। জাতীয় অর্থনীতির জন্য সম্পদ উৎপাদন বৃদ্ধির মানসিকতার দিকেই আঙুল তোলা হয়েছে ওই রিপোর্ট।

ভারতের থেকে অর্থনৈতিক সমৃদ্ধ চিন পরিবেশগত ভাবেও ভারতের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। বলা হয়েছে, জলদূষণের দিক থেকে বিশ্বব্যাপী ৫০টি শহরের মধ্যে ৩৫টি শহরই চিনে অবস্থিত। তবে তালিকার উপরের দিকে থাকা ১৫টি শহরের মধ্যে চিনের দু’টি শহর রয়েছে।

আরও পড়তে পারেন: Covid Crisis: ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের জন্যই ভারতে বাড়ল করোনা, সাফ কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.