ওয়েবডেস্ক: প্যারিস জলবায়ু চুক্তি, যা নিয়ে এত হইচই, তার মূল বিষয়ই ছিল পরিবেশকে গ্রিনহাউস গ্যাসমুক্ত করে পৃথিবীর ক্রমবর্ধমান তাপমাত্রাকে নিয়ন্ত্রণে আনা। সম্প্রতি প্রকাশিত এক আন্তর্জাতিক রিপোর্ট বলছে, পরিবেশে মোট গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ৭১ শতাংশের কারণ নাকি সারা পৃথিবীর ১০০টি সংস্থা। শেষ তিন দশকের গ্রিনহাউস গ্যাস নিঃসরণের যাবতীয় তথ্য ঘেঁটে রিপোর্টটি প্রকাশ করেছে ‘কার্বন মেজর রিপোর্ট’ নামের এক সংস্থা। রিপোর্ট প্রকাশে সাহায্য করেছে ‘ক্লাইমেট অ্যাকাউন্টাবিলিটি ইনস্টিটিউট’।

দু’টি সংস্থার যৌথ প্রয়াসে প্রকাশিত রিপোর্ট বলছে, পৃথিবী জুড়ে গ্রিনহাউস গ্যাস নিঃসরণের অর্ধেকের জন্য দায়ী ২৫টি সংস্থা। এদের মধ্যে তালিকার প্রথম দিকে রয়েছে এক্সক্সন মবিল, শেল, বিপি-র মতো কর্পোরেট সংস্থা। রিপোর্টে বলা হয়েছে, ১৯৮৮ সাল থেকে পৃথিবীতে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ যে হারে বেড়েছে, তা চলতে থাকলে এই শতাব্দীর শেষে বিশ্বের গড় তাপমাত্রা বাড়বে ৪ ডিগ্রি সেলসিয়াস। অথচ প্যারিস জলবায়ু চুক্তিতে প্রায় দুশোটি দেশ অঙ্গীকারবদ্ধ হয়েছে, কোনো ভাবেই পৃথিবীর গড় তাপমাত্রা ২ ডিগ্রির বেশি বাড়তে দেওয়া যাবে না।

কার্বন ডাই অক্সাইড সহ যাবতীয় গ্রিনহাউস গ্যাস নিঃসরণকারী সংস্থাগুলোর মধ্যে অধিকাংশই তেল এবং গ্যাস সংশোধনকারী সংস্থা। রাষ্ট্রায়ত্ত এবং কর্পোরেট, তালিকায় রয়েছে দু’ধরনের সংস্থাই। ১০০টি সংস্থার তালিকায় ৬ নম্বরে রয়েছে ভারতীয় সংস্থা কোল ইন্ডিয়া। ৪২ নম্বরে রয়েছে ওএনজিসি (অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড)।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here