গত বছর রেকর্ড সংখ্যক পরিবেশকর্মী খুন হয়েছে সারা বিশ্বে

0
জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ, ছবি panmacmillan.com

পরিবেশ রক্ষা করতে গিয়ে গত বছর রেকর্ড সংখ্যক পরিবেশকর্মীর মৃত্যু হয়েছে। সম্প্রতি পরিবেশ সংক্রান্ত একটি প্রচার গ্রুপের রিপোর্টে এমনটাই জানা গিয়েছে।

২০২০ সালে বিশ্বজুড়ে ২২৭ জন পরিববেশকর্মীর মৃত্যু হয়েছে। গত দু’বছরে তুলনামূলকভাবে এই সংখ্যা রেকর্ড। এর এক তৃতীয়াংশ খুন হয়েছে খনি, বড় মাপের কৃষিব্যবসা, বড় বাঁধের ফলে পরিবেশ ধংস রুখতে গিয়ে।

‘আক্রান্ত পরিবেশ যোদ্ধা’ শীর্ষক এই প্রতিবেদনে বলা মূলত জল-জঙ্গল-জমিকে বাঁচাতে গিয়ে ওই পরিবেশকর্মীদের খুন হয়েছে।

২০১৫ সালে প্যারিসে স্বাক্ষরিত হয় জলবায়ু চুক্তি। তারপর থেকে প্রায় প্রতি সপ্তাহে একজন করে পরিবেশ কর্মী খুন হয়েছেন। মৃতের সংখ্যা আঁতকে ওঠার মতো হলে, তা তেমন ভাবে প্রচারে আসেনি। এই ধরনের খবর করার ক্ষেত্রে সাংবাদিকদের পর অতিরিক্ত নিয়ন্ত্রণ এর কারণ বলে মনে করা হচ্ছে।

খুনের মোট সংখ্যার ক্ষেত্রে ২৩টি হয়েছে শিল্পক্ষেত্র সংক্রান্ত প্রতিবাদ আন্দোলন চলাকালীন। ব্রাজিল, নিকারাগুয়ার, ফিলিপিআন্স, পেরুর মতো দেশে এই খুনগুলি হয়েছে।

জলবায়ু পরির্বতনের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছেন আদিবাসী-মূলবাসী মানুষরা। তাদেরও আক্রণের শিকার হতে হয়েছে। গত বছর কলোম্বিয়ায় রেকর্ড সংখ্যা হামলা হয়েছে তাদের উপর।

‘গ্লোবাল উইটনেস’ নামে সংস্থাটির এক কর্মী ক্রিস মাডেন জানিয়েছেন, সরকারের ‘‘পরিবেশ যোদ্ধাদের রক্ষা করার ব্যাপারে আরও গুরুত্ব দেওয়া উচিত’’। তিনি আরও বলেন, ‘‘ কোম্পানিগুলির উচিত লাভের আগে মানুষ এবং এই গ্রহকে বসানো উচিত।’’ পরিবেশকর্মীদের উপর হামলার ঘটনা উত্তোরত্তর বাড়ছে বলেই জানিয়েছে সংস্থাটি। জল-জঙ্গল-জমি রক্ষার আন্দোলন যেখানে যেখানে হচ্ছে সেখানেই হামলার মুখে পড়ছে পরিবেশকর্মীরা।

গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে পারেন:

ফিরছে ‘ইয়াস’-এর স্মৃতি, টানা বৃষ্টিতে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত একাধিক বাঁধ

অতিবৃষ্টিতে ভাসছে গোটা দক্ষিণবঙ্গ, পুজোর আগে ফের বন্যার আশঙ্কা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন