ganga cag funds

ওয়েবডেস্ক: ক্ষমতায় আসার পরেই স্বচ্ছ ভারত অভিযানের সূচনা করেছিলেন নরেন্দ্র মোদী। গঙ্গাকে পরিষ্কার করে তোলার জন্য তখন ‘ক্লিক গঙ্গা প্রজেক্ট’ নামক একটি পরিকল্পনাও নেওয়া হয়। কিন্তু তার পরে কাজের অগ্রগতি সামান্যই। গত চার বছরে গঙ্গার মাত্র এক শতাংশ অংশ পরিষ্কার হয়েছে। এমনই জানা গিয়েছে ক্যাগের একটি রিপোর্টে।

এই সংক্রান্ত ক্যাগের যে রিপোর্ট প্রকাশ্য এসেছে সেখানে দেখা গিয়েছে এই প্রকল্প ছাড়া আরও চারটে প্রকল্পের জন্য মোট ৩২,৮০২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু এদের মধ্যে শুধুমাত্র দু’টি প্রকল্প ‘ইন্দিরা সাগর পোলাভারম প্রকল্প’ এবং ‘গোসিখারদ’ প্রকল্পের জন্য খরচ হয়ে গিয়েছে ৪৯,৮৪০ কোটি টাকা। বাকি তিনটে প্রকল্পেরও সময়সীমা শেষ হয়ে আসছে, কিন্তু তা সত্ত্বেও কাজের কোনো অগ্রগতিই হয়নি।

আরও পড়ুন প্রাণীজগৎকে নিয়ে ঐতিহাসিক রায় উত্তরাখণ্ড হাইকোর্টের

এই পরিস্থিতির জন্য প্রকল্পের সঙ্গে জড়িত সংস্থাদেরই দায়ী করেছে ক্যাগ। প্রকল্পের কাজে খরচের ব্যাপারে বিশেষ গবেষণা করা হয়নি বলেও উল্লেখ করা হয়েছে রিপোর্টে। উপযুক্ত তদারকির অভাবে চুক্তি পুনঃনবীকরণের জন্য খরচ হয়েছে ১,৩৩২ কোটি টাকা। এ ছাড়া ঠিক সময়ে টাকা শোধ না দেওয়ার জন্য সুদ বেড়ে যাওয়ায় অতিরিক্ত ৮২.৩৫ কোটি টাকা খরচ হয়েছে।

এই সব প্রকল্পের কাজ দেখাশোনা করার জন্য অবিলম্বে একজন নোডাল অফিসার নিযুক্ত করা উচিত বলে মন্তব্য করেছে ক্যাগ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here