carbon-pollution

ওয়েবডেস্ক: পরিবেশে কার্বন নিঃসরণের পরিমাণ ২ শতাংশ বেড়েছে ২০১৭ সালে। ১৩ নভেম্বর প্রকাশ পাওয়া এক রিপোর্ট বলছে, এ বছরে সারা বিশ্ব জুড়েই কার্বনদূষণ অনেকটাই বেড়েছে এক ধাক্কায়। সব চেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলির মধ্যে প্রথমেই রয়েছে চিন। ভারতের স্থান তৃতীয়। দ্বিতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং জাপান। প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী ২০২০-এর মধ্যে পৃথিবীর বার্ষিক তাপমাত্রা বৃদ্ধিকে ২ ডিগ্রির মধ্যে কমাতে অঙ্গীকারবদ্ধ হয়েছিল প্রায় ২০০-র কাছাকাছি দেশ। সেখানে ২০১৭-তে পরিবেশে কার্বনদূষণের পরিমাণ বেড়ে যাওয়ায় কপালে ভাঁজ পড়েছে পরিবেশবিদদের।

সদ্য প্রকাশিত রিপোর্ট বলছে, এ বছর অক্টোবর পর্যন্ত পরিবেশে ৪০৮০ কোটি টন কার্বন মিশেছে। ৬ দশক আগে যার বার্ষিক পরিমাণ ছিল ৯২০ কোটি টন। উনিশ শতকের শেষ দুই দশক থেকে পরিবেশে কার্বনদূষণের হার বাড়তে শুরু করে ধীরে ধীরে। ১৯৫০-এর পর থেকে দূষণের হার এক লাফে অপ্রত্যাশিত রকম বেড়ে গিয়েছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভূবিজ্ঞানী রব জ্যাকশন এই প্রসঙ্গে বলেছেন, “প্যারিস চুক্তির পর আশা করেছিলাম ছবিটা পালটাবে, বাস্তবে তা হল না”।

রিপোর্টে উল্লেখ করা সমীক্ষা অনুযায়ী, ১৯৫০ পরবর্তী বায়ুদূষণের ৯০ শতাংশই মানুষের কারণে হয়েছে। এ বছরের কার্বনদূষণের হার এক ধাক্কায় এতটা বেড়ে যাওয়ার পেছনে মূলত রয়েছে চিন। চলতি বছরে সাড়ে তিন শতাংশ বেশি কার্বন নিঃসরণ করেছে এই দেশ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here