stephen hawkins passes away

লন্ডন: এই বিজ্ঞানীর বিশ্লেষণের ওপর আস্থা রাখেন সারা পৃথিবীর তাবড় তাবড় বিজ্ঞানীরা। তাই তাঁর অনুমান নেহাত ফেলনা নয়। তবে এ এক এমন ভবিষ্যদ্বাণী, যা বিশ্বাস করতে ভয় হয়। সম্প্রতি মহাকাশ বিজ্ঞানী স্টিফেন হকিং বলেছেন, আমাদের পৃথিবী নাকি ১০০ বছরের মধ্যেই মানুষের বাসযোগ্য থাকবে না। বসবাসের জন্য অন্য গ্রহে বাঁধতে হবে ঘর।

 

বিবিসি-তে সম্প্রচারিত এক তথ্যচিত্র -‘এক্সপেডিশন নিউ আর্থ ‘-এ নিজের এই আশঙ্কার কথা জানান হকিং। তথ্যচিত্রটিও তাঁরই তৈরি। পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে ওঠার কারণ হিসেবে বিজ্ঞানী চিহ্নিত করেছেন জলবায়ুর পরিবর্তন, মহামারি, ঘন ঘন উল্কাপাত, জন বিস্ফোরণের মতো ঘটনাকে। এছাড়া পরমাণু যুদ্ধ আর পৃথিবী জুড়ে জীবাণুর জিনগত পরিবর্তন (জেনেটিকালি ইঞ্জিনিয়ারড ভাইরাস) যে মানুষের অস্তিত্ব বিপন্ন করে তুলছে তা নিয়ে বিগত বেশ কিছু বছর ধরেই সরব হয়েছেন ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’-এর লেখক।

কৃষ্ণ গহ্বর নিয়ে দীর্ঘকাল ধরে গবেষণা করা বিজ্ঞানী স্পষ্টই জানিয়েছেন, পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে বসতি তৈরি না করলে ১০০ বছরের মধ্যেই সঙ্কটের মুখে পড়বে মানবজাতির অস্তিত্ব। গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক বক্তৃতায় হকিং বলেছিলেন, “মানুষের ভবিষ্যতের কথা চিন্তা করে এখন থেকেই আমাদের মহাকাশে যাওয়া বাড়ানো দরকার।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here