'Stop Adani’ protests

ওয়েবডেস্ক: ‘স্টপ আদানি’। আদানির কারমাইক্যাল কয়লা খনির বিরুদ্ধে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে শনিবার প্রতিবাদ জানালেন পরিবেশকর্মীরা। তাদের অভিযোগ এই প্রকল্পের ফলে ক্ষতি হবে গ্রেট ব্যারিয়ার রিফের, বাড়বে বিশ্ব উষ্ণায়ন।

আদানিদের কয়লা প্রকল্পের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় ‘স্টপ আদানি’ নামে ৩০টি সংগঠনের একটি মঞ্চ তৈরি হয়েছে। সেই মঞ্চই প্রতিবাদ জানিয়েছে কুইন্সল্যান্ড সহ দেশের বিভিন্ন স্থানে।

প্রতিবাদ হিসাবে মানব বন্ধন তৈরি করে লেখা হয় ‘স্টপ আদানি’। এক প্রতিবাদকারী ব্লেয়ার প্লেলস জানিয়েছেন, ‘‘জনগণের ট্যাক্সের টাকা ঋণ হিসাবে দিয়ে এই ধরণের পরিবেশ ধ্বংসকারী প্রকল্প হতে দেওয়া যায় না।’’ কুইন্সল্যান্ডে এই খনি প্রকল্পের জন্য আদানিকে ১০০কোটি ডলার ঋণ দিয়েছে অস্ট্রেলিয়া।

কিছুদিন আগে রিচটেল নামে একটি সংস্থা এই প্রকল্পটি নিয়ে ২২০০জনে উপর সার্ভে করে। তাতে দেখা যায় ৫৫ শতাংশ এই প্রকল্পটির বিরুদ্ধে মত দিয়েছে।

গ্রেট ব্যারিয়ার রিফ হচ্ছে পৃথিবীর দীর্ঘতম প্রবাল দ্বীপ। অস্ট্রেলিয়া কুইন্সল্যান্ডের উপকূল ঘেঁষা এই দ্বীপটিকে ১৯৮১সালে ‘ বিশ্ব হেরিটেজ সাইট’ হিসাবে অর্ন্তভুক্ত করা হয়।

গত আগস্ট মাসে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলে ১০হাজার কোটি টাকার এই প্রকল্পটি তৈরির কাজ অক্টোবর মাস থেকে শুরু হবে। ২০১০ সালে প্রকল্পটি প্রথম প্রস্তাবিত হয়। তারপর পরিবেশপ্রেমীদের প্রতিবাদে আদলত পর্যন্ত গড়ায়। ২৫ আগস্ট আদালত প্রকল্পটিকে ছাড়পত্র দেয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here