environment

রিয়াদ: জলবায়ু পরিবর্তনের সমস্যার সমাধান যদি এখনই না করা হয় তা হলে ‘অন্ধকার ভবিষ্যতের’ মুখোমুখি হতে চলেছে সারা বিশ্ব। এমন ভাবেই সতর্ক করলেন আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (আইএমএফ) ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিন লাগার্ডে।

সৌদি আরবের রাজধানীতে একটি অর্থনৈতিক বিষয়ক সম্মেলনের যোগ দিতে এসেছেন লাগার্ডে। সেখানে জলবায়ু পরিবর্তন এবং বিশ্ব জুড়ে বাড়তে থাকা অসাম্যের ব্যাপারে তিনি বলেন, “এই সমস্যাগুলির এখনই সমাধানসূত্র বের না করলে আগামী পঞ্চাশ বছরের মধ্যে অন্ধকার ভবিষ্যতের দিকে আমরা এগিয়ে যাব।” এ বার শুধুমাত্র জলবায়ু পরিবর্তনের প্রসঙ্গে তিনি বলেন, “বিশ্ব যদি এই বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় তা হলে আমরা ঝলসে যাব, সেদ্ধ হয়ে যাব (উই ইউল বি টোস্টেড, রোস্টেড অ্যান্ড গ্রিল্‌ড)।”

বাতাসে গ্রিনহাউস গ্যাস কমানোর জন্য ২০১৫-তে বিশ্বের ১৯৫টি দেশ প্যারিস পরিবেশ চুক্তিতে সই করে। কিন্তু এ বছর জুনে এই চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই চুক্তির ফলে অর্থনৈতিক দিক থেকে অসুবিধার মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র, এই যুক্তিতেই চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেন তিনি। এই সিদ্ধান্তের ফলে বিশ্বব্যাপী কড়া নিন্দার সম্মুখীন হন ট্রাম্প।

জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলা করার পাশাপাশি পুরুষ এবং মহিলার মধ্যে ভেদাভেদ মেটানোর জন্যও আহ্বান জানান লাগার্ডে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here