ওয়েবডেস্ক: ২ ডিগ্রি নয়, পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির হারকে অবিলম্বে সীমীত করতে হবে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে। নয়তো ভূ-পৃষ্ঠের শুষ্কতা এক ধাক্কায় বেড়ে যাবে ২০ থেকে ৩০ শতাংশ। ব্রিটেনের ইস্ট অ্যাংলিয়া বিশ্ববিদ্যালয় এবং চিনের সাদার্ন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির যৌথ গবেষণায় সম্প্রতি উঠে এসেছে এমনই তথ্য।

গবেষণা বলছে, গড় তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখলে ভূ-পৃষ্ঠের এক-চতুর্থাংশই শুকিয়ে যাচ্ছে। এর মধ্যে দুই-তৃতীয়াংশে এখনও রয়েছে হাতের মধ্যেই। অর্থাৎ তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে কমিয়ে আনলে বিশ্ব উষ্ণায়নের প্রকোপ থেকে এখনও বাঁচানো যেতে পারে পৃথিবীকে। ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ জার্নালে প্রকাশিত হওয়া রিপোর্ট বলছে, প্যারিস জলবায়ু চুক্তির যাবতীয় শর্ত পালন করলেও খরা এবং দাবানলের কবলে পড়ার ঝুঁকি রয়েছে পৃথিবীর। বিশেষ করে ভূ-মধ্য সাগরীয় অঞ্চলে, দক্ষিণ আফ্রিকায় এবং অস্ট্রেলিয়ার অংশ বিশেষে।

গবেষকদের মত, ইতিমধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা কমা তো দূরে থাক, বেড়েছে আরও এক ডিগ্রি। এই অবস্থায় পরিবেশে গ্রিন হাউজ গ্যাসের নিঃসরণ অবিলম্বে না কমালে ক্রমশ শুষ্ক হতে থাকবে পৃথিবী। তাপমাত্রা বৃদ্ধির হার যত কমিয়ে আনা যাবে, উপকৃত হবে দক্ষিণ পূর্ব এশিয়া, দক্ষিণ ইউরোপ, দক্ষিণ আফ্রিকায় বসবাসকারী মানুষ। পৃথিবীর মোট জনসংখ্যার ২০ শতাংশই বাস করে ওই অঞ্চলে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here