স্মিতা দাস

“অহং রুদ্রেভির্বসুভিশ্চরাম্যহম্‌ / আদিত্যৈরুত বিশ্বদেবৈঃ।/ অহং মিত্রাবরুণোভা বিভর্ম্যহম্ / ইন্দ্রাগ্নী অহমশ্বিনোভা ।।”

Loading videos...

সময়ের দাবি মেনে, নিজের ও অন্যের মঙ্গলের কথা ভেবে উৎসব উদযাপনে বদল মেনে নিতে ক্ষতি তো নেই। তাই কোভিড-পর্বের শুরু থেকেই সম্পূর্ণ ডিজিটাল মাধ্যমে, পারস্পরিক দূরত্ববিধি মেনে একের পর এক অনুষ্ঠানের আয়োজন করে চলেছে ‘বাগুইআটি নৃত্যাঙ্গন’।  বাংলা নববর্ষ, রবীন্দ্রজয়ন্তী, বাইশে শ্রাবণ, বর্ষা-বরণ ইত্যাদির পর এ বারের নিবেদন ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সহযোগিতায় কলকাতা সাংস্কৃতিক অঙ্গন।

দুর্গাপুজো উপলক্ষ্যে বাগুইআটি নৃত্যাঙ্গনের রয়েছে আরও অনেক অনুষ্ঠান। তবে তার আগে শুধু মহালয়া

১৭ সেপ্টেম্বর, মহালয়ার দিনেই অনুষ্ঠিত হবে এই ‘দুর্গা দুর্গতিনাশিনী’। সঙ্গীত, নৃত্য, আবৃত্তির মেলবন্ধনে এই অনুষ্ঠানও হবে ডিজিটাল মাধ্যমে। শারীরিক দূরত্ববিধি মেনে শিল্পীরাও থাকবেন যে যাঁর বাড়িতে। অথচ বাজবে পাশাপাশি বেঁধে-বেঁধে থাকার মূল সুরটিই।

এই অনুষ্ঠানের মাধ্যমেই প্রার্থনা দেবীর কাছে পৌঁছে দেওয়া হবে। আনন্দময়ী, অসুরবিনাশিনী মহামায়ার পদধ্বনি যেন মুছে দেয় এই দুঃসময়। ‘জাগো, জাগো মা!’

মহালয়ার এই বিশেষ অনুষ্ঠানে থাকছেন, সংযুক্তা ব্যানার্জি (কানাডা), মালবিকা সেন, কৌশিক চক্রবর্তী, চন্দ্রাবলী রুদ্র দত্ত, মধুমিতা বসু, জয়িতা বিশ্বাস। এই অনুষ্ঠানে আকাশবাণীর মহালয়ার বিশেষ অনুষ্ঠানের স্মৃতি চারণ করবেন, দিলীপ ঘোষ। সঞ্চালনায় থাকবেন গার্গী দত্ত। এ ছাড়াও বাংলাদেশে থেকে অংশগ্রহণ করবেন, বুলবুল মহলানবীশ, বর্ণালী সরকার, চট্টগ্রামের প্রিয়া ভৌমিক, শিঞ্জিনী বিশ্বাস, কাকলি চক্রবর্তী, চন্দ্রিমা সেনগুপ্ত, সুদীপ্ত মিত্র, শিল্পী মিত্র, শুভেচ্ছা মিত্র, বিজয়া সেনগুপ্ত, ফ্লোরিডা থেকে কাজল গুপ্ত, সঞ্চারী পাল ও আরও অনেকে।

অনুষ্ঠানটি দেখা যাবে বাগুইআটি নৃত্যাঙ্গনের ফেসবুক পেজে।

দেখতে হলে ক্লিক করুন

আরও পড়ুন – শিক্ষক দিবস উপলক্ষ্যে অনলাইনে ‘বাল্মীকি প্রতিভা’ নিবেদনে অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.