উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: সাধারণ ফসলের পাশাপাশি উদ্যান জাতীয় ফসলে লাভের পরিমাণ বেশি। এমনকী অল্প সময়ে অধিক পরিমাণে চাষ করে বেশি ফলন হয়। তাই কৃষকেরা উদ্যানজাত ফসল যেমন, বিভিন্ন ধরনের ফল, ফুল, সবজি চাষে এগিয়ে আসছেন।
সরকারি ভাবে উদ্যানপালন দফতরের তরফ থেকে কৃষকদের এই সমস্ত ফসল চাষের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে নিয়মিত ভাবে। যাতে অন্যান্য সাধারণ ফসলের পাশাপাশি এই ধরনের ফসল চাষে এগিয়ে আসেন তাঁরা। আর তার জন্য সরকারি ভাবে ফল ও ফুলের চারা বিতরণ ও নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্ধান পালন দফতরের উদ্যোগে রাজ্য জুড়ে সপ্তাহব্যাপী উদ্যান পালন সপ্তাহ শুরু হয়েছে। সেই মতো জয়নগরে ও সোমবার জয়নগর-১ বিডিও অফিস বহড়ুতে এই উদ্যান পালন সপ্তাহের শুভ সূচনা করেন জয়নগর-১ বিডিও সত্যজিৎ বিশ্বাস।

এ ছাড়া উপস্থিত ছিলেন জয়নগর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি তপনকুমার মণ্ডল, বারুইপুর মহকুমা উদ্যান পালন আধিকারিক অর্কপ্রভ সরকার, ব্লক উদ্যান পালন আধিকারিক অনিরুদ্ধ হালদার, ব্লক কৃষি কর্মাধ্যক্ষ মসিউর রহমান বৈদ্য-সহ অন্যান্য আধিকারিকরা। অন্য দিকে, এ দিনই জয়নগর-২ বিডিও অফিস নিমপিঠে এই উদ্যান পালন সপ্তাহের শুভ সূচনা করেন জয়নগর-২ বিডিও সৌরভ মাজি, বারুইপুর মহকুমা উদ্যান পালন আধিকারিক অর্কপ্রভ সরকার, ব্লক উদ্যানপালন আধিকারিক, ব্লক কৃষি কর্মাধ্যক্ষ-সহ পঞ্চায়েত সমিতির সদস্যরা।

জয়নগর-১ ব্লকের ১২টি ও জয়নগর-২ ব্লকের ১০টি গ্রাম পঞ্চায়েতের পঞ্চায়েত সমিতির সদস্যদের হাতে নারকেল গাছের চারা, সবেদা গাছের চারা, পেয়ারা গাছের চারা, আপেল কুল, জামরুল, লিচু, বর্ষাকালীন পেঁয়াজের বীজ ইত্যাদি তুলে দেওয়া হয়। পঞ্চায়েত সমিতির সদস্যদের মাধ্যমে কৃষকদের হাতে এই বিভিন্ন ধরনের ফল গাছের চারা তুলে দেওয়া হয় সরকারের উদ্যোগে। আর এই ধরনের চারা পেয়ে খুশি তাঁরা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন