কৃষকদের জন্য ‘সুপার অ্যাপ’ আনছে কেন্দ্র, চালু হতে পারে আগামী সপ্তাহেই

0

নয়াদিল্লি: এ বার কৃষকদের জন্য আসছে ‘সুপার অ্যাপ’। তেমনই একটি অ্যাপ চালু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রকের একজন কর্মকর্তা জানিয়েছেন, একাধিক ডিজিটাল প্ল্যাটফর্ম এবং কৃষকদের জন্য বর্তমান মোবাইল অ্যাপ্লিকেশন একত্রিত করে চালু হবে এই বৈচিত্রময় অ্যাপ।

বর্তমানে চালু বিভিন্ন ধরনের প্ল্যাটফর্মকে এক ছাতার তলায় নিয়ে এলে এক সঙ্গে একাধিক সুবিধা পাবেন কৃষকরা। বিভিন্ন কৃষি-জলবায়ু অঞ্চলের জন্য সর্বশেষ গবেষণা ও উন্নয়ন, আবহাওয়া এবং বাজারের আপডেট, চালু পরিষেবা, সরকারি স্কিম এবং পরামর্শের মতো তথ্য অ্যাক্সেস করতে সহায়তা করবে এই সুপার অ্যাপ।

আইসিএআর, রাজ্য কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি বিজ্ঞান কেন্দ্র এবং অন্যান্য বিভাগগুলির মতো বিভিন্ন সরকারি সংস্থা কৃষকদের জন্য বিভিন্ন অ্যাপ তৈরি করেছে। সেগুলোই এ বার সুপার অ্যাপের অন্তর্ভুক্ত হবে।

কিসান সুবিধা, পুসা কৃষি, এমকিসান, কৃষক মাসিক অ্যান্ড্রয়েড অ্যাপ, ফার্ম-ও-পিডিয়া, ফসল বিমা অ্যান্ড্রয়েড অ্যাপ, এগ্রিমার্কেট, ইফকো কিসান এবং আইসিএআর-এর কৃষি জ্ঞানের মতো মতো বিভিন্ন অ্যাপ রয়েছে মন্ত্রকের। এই যাবতীয় অ্যাপের সুবিধা মিলবে ওই একটি অ্যাপের।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার মন্তব্য উদ্ধৃত করে ইকনোমিক্স টাইমস-এর রিপোর্টে বলা হয়েছে, “এক জায়গায় একটি সুপার অ্যাপের অধীনে বিভিন্ন অ্যাপের সংকলন কৃষকদের প্রয়োজনীয়তা অনুযায়ী পরিষেবার বেছে নিতে সাহায্য করবে”।

তিনি আরও বলেন, সম্প্রতি সুপার অ্যাপের উন্নয়নের অগ্রগতি পর্যালোচনা করতে মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এটি চালু হতে পারে।

কৃষকদের ফসল উৎপাদন ও প্রযুক্তি এবং বিপণন সহ ফসল-পরবর্তী সমস্যা সম্পর্কে শিক্ষিত করে তুলতে ব্যবহার করা হবে সুপার অ্যাপটি। সরাসরি কৃষি বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগেরও সুযোগ পাবেন কৃষকরা।

আরও পড়তে পারেন:

ইডি-র দিল্লি দফতরে হাজির দিচ্ছেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়, কারণ ‘ব্যক্তিগত’

গরু পাচার মামলায় বিপাকে অনুব্রত মণ্ডল, রক্ষাকবচ মিলল না হাইকোর্টে

চল্লিশে উঠছে পারদ, ঝড়বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে

খুব সামান্য কমল দেশের করোনা সংক্রমণ, সক্রিয় রোগীর সংখ্যাতেও পতন

টানা ষষ্ঠ দিন পশ্চিমবঙ্গে কোভিডে মৃত্যু শূন্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন