ভেঙে যাওয়া পাত্র ফেলে না দিয়ে চাষ করুন ধনেপাতা

0

চাটনি, স্যালাড থেকে তরকারি, খাবার প্লেটে বাড়তি সংযোজন ধনেপাতা। মূলত শীতকালে খুব বেশি ব্যবহার হলেও এর কদর সারা বছর। দামের বহরও খুব একটা কম নয়। একটু সময় ব্যয় করে বাড়িতেই চাষ করা সম্ভব ধনে গাছ। শুধু টব নয়, ফেলে দেওয়া কোনো ভাঙা পাত্রেও সহজে চাষ করা যায়।

কোথায় চাষ করবেন?

বাড়িতে সামান্য ফাঁকা জায়গায়, ছাদে অথবা বারান্দায় অথবা বাড়ির উঠোনে ধনে গাছ চাষ করা যায়। টব, গামলা, নীচের দিক থেকে কেটে নেওয়া ড্রাম তো আছেই, এ ছাড়া ভেঙে যাওয়া কোনো পাত্র ফেলে না দিয়ে তাতেও চাষ করা যায়। যেমন ধরুন, দোকান থেকে কিনে আনা দই-মিষ্টির ভাঁড়েও আপনি সহজে ধনেপাতা ফলাতে পারবেন।

কেমন মাটি দরকার?

যে কোনো ধরনের মাটিতেই ধনে গাছ চাষ করা যায়। তবে বেলে দোআঁশ এবং এটেল দোআঁশ মাটি এই চাষের জন্য উপযোগী। মাথায় রাখতে হবে, যে পাত্রটিতে চাষ করা হচ্ছে, তাতে জল নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ব্যবস্থা যেন থাকে। সচরাচর পাত্রে ৪-৬ ইঞ্চি মাটি থাকলেই গাছের বৃদ্ধি হবে দ্রুত। মাটি তৈরির সময় ব্যবহার করুন জৈব সার। যেমন গোবর সার, শাক-সবজির অবশিষ্টাংশ পচিয়ে তৈরি সার ইত্যাদি। বীজরোপণের কমপক্ষে এক সপ্তাহ আগে থেকে মাটি তৈরি করে রাখতে হবে।

কী ভাবে ধনেপাতা চাষ করবেন

ধনে বা ধনিয়ার বীজ পাওয়া যায় নার্সারিতে। সেই বীজ কিনে এনে কাপড়ে জড়িয়ে ভিজিয়ে রাখতে হবে। প্রায় ২৪ ঘণ্টা ভিজিয়ে রাখার পর জল থেকে তুলে পাত্রে রাখা মাটিতে ছড়িয়ে দিতে হবে। বীজের উপরেও হালকা করে মাটি ছড়াতে হবে। মাটি ভিজে থাকলে জল দেওয়ার দরকার হবে না। তবে মাটি যদি শুকিয়ে যায়, তা হলে ২-১ দিন অন্তর জল ছেটাতে হবে। নজর রাখতে হবে পিঁপড়ে যেন হানা না দেয়। সূর্যের আলো পড়ে এমন জায়গায় রাখতে হবে পাত্রটিকে। সাত দিনের মধ্যেই বেরিয়ে আসবে চারা গাছ।

গাছের পরিচর্যা

চারা গজানোর পর গাছের নিয়মিত পরিচর্যা করতে হবে। যেমন জল দেওয়ার পাশাপাশি গাছের ঘনত্ব কমাতে নির্দিষ্ট দূরত্ব অন্তর মাঝখান থেকে কিছু গাছ তুলে ফেলতে হবে। মনে রাখবেন, ধনে গাছ জলাবদ্ধতা সহ্য করতে পারে না। পচন ধরে যায়। ফলে পাত্রে যাতে জল না জমে, সে দিকে বরাবর নজর রাখতে হবে।

আরও পড়তে পারেন: 

বাড়ির টবে চাষ করুন বেগুন, শিখে নিন পদ্ধতি

বাড়িতেই পাতিলেবু ফলান খুব সহজে, রইল পদ্ধতি

টবে লঙ্কার চাষ খুবই সহজ, দারুণ ফলন পেতে অনুসরণ করুন এই পদ্ধতি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন