adhaar card

নয়াদিল্লি: বারো সংখ্যা সংবলিত আধার-এর আইনগত বৈধতা যাচাইয়ের ভার নিজের কাঁধে তুলে নিল দেশের শীর্ষ আদালত। আধার সংক্রান্ত সমস্ত মামলা পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। নভেম্বর শেষ হওয়ার আগেই ওই বেঞ্চ গঠন করা হবে।

আরও পড়ুন: আধার মামলা: কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার অধিকার নেই, রাজ্যকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

আধারের আইনগত ভিত্তি সহ আধার নিয়ে যে সব প্রশ্ন তোলা হয়েছে তা সব পর্যালোচনা করবে শীর্ষ আদালত। এই মুহূর্তে বিভিন্ন সামাজিক প্রকল্পের ভবিষ্যতের প্রশ্ন ঝুলে রয়েছে। পাশাপাশি নিজের মোবাইল নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের বিষয়টিও চ্যালেঞ্জের মুখে পড়েছে।

তবে আদালত জানিয়ে দিয়েছে, যত দিন না সাংবিধানিক বেঞ্চ গঠিত হয় এবং ওই বেঞ্চ তার নির্দেশ জারি করে তত দিন সরকার তার বিভিন্ন কর্মসূচিতে আধারের ব্যবহার চালিয়ে যেতে পারবে।

বিভিন্ন প্রকল্পের সঙ্গে আধার সংযুক্তিকরণের শেষ তারিখ ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেওয়ার ব্যাপারে তাদের আপত্তির কথা কেন্দ্র প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চের কাছে জানিয়ে দেয় এবং তার বদলে দ্রুত শুনানি করার কথা বলে। এরই পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির বেঞ্চ আধারের বৈধতা যাচাইয়ে সাংবিধানিক বেঞ্চ গড়ার নির্দেশ দেয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here