ganga cag funds

ওয়েবডেস্ক: মুখে যতই গঙ্গা সংস্কারের কথা বলা হোক, আসল কাজের কাজ যে কিছুই হয় না তা প্রমাণিত হয়ে গেল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগের) একটি রিপোর্টে। সংসদে পেশ করা ওই রিপোর্টে দেখা যাচ্ছে, গঙ্গা সংস্কারের জন্য মোট যত অর্থ বরাদ্দ হয়েছে তার মধ্যে প্রায় আড়াই হাজার কোটি টাকা এখনও খরচ করা হয়নি।

গঙ্গা সংস্কারের লক্ষ্যে ২০১৪-এর জুনে ‘নমামি গঙ্গা’ প্রকল্পের সূচনা করেছিল কেন্দ্র। এর জন্য বিভিন্ন সংস্থাকে দায়িত্ব দিয়েছিল কেন্দ্র। এর মধ্যে ৮৭টি সংস্থার কাজের পর্যালোচনা করেছিল কেন্দ্র। সব মিলিয়ে কেন্দ্র মোট ৭.৯৯২.৩৪ কোটি টাকা বরাদ্দ করেছিল।

ক্যাগের রিপোর্টে বলা হয়েছে, “৩১ মার্চ ২০১৭ পর্যন্ত ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা প্রকল্পে বরাদ্দ ২,১১৩.৭৬ কোটি, বিভিন্ন ম্যানেজমেন্ট গ্রুপকে বরাদ্দ ৪২২.১৩ কোটি এবং বিভিন্ন সরকারি উদ্যোগে বরাদ্দ মোট ৫৯.২৮ কোটি টাকা এখনও খরচা হয়নি।”

পাশাপাশি ক্যাগের রিপোর্ট আরও জানিয়েছে যে উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গে গঙ্গার মান দেখলেই বোঝা যায় পুরো অর্থ এখনও খরচ করা হয়নি। রিপোর্টে বলা হয়েছে, “উত্তরপ্রদেশ, বিহার আর পশ্চিমবঙ্গে গঙ্গা তীরবর্তী সব প্রধান শহরেই নদীতে ব্যাকটেরিয়ার মাত্রা স্বাভাবিকের থেকে অনেক বেশি। কোথাও স্বাভাবিকের থেকে ছ’গুণ বেশি তো কোথাও সেটা বেশি ৩৩৪ গুণ।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here