rasagolla

ওয়েবডেস্ক: দু’ বছরের লড়াইয়ের পর এল বিরাট জয়। ওড়িশাকে হারিয়ে রসগোল্লার জিআই স্বত্ব পেয়ে গেল বাংলা। মঙ্গলবার জিওগ্রাফিকাল আইন্ডিফিকেশন (জিআই) কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে রসগোল্লা বাংলার নিজস্ব। এতে ওড়িশার কোনো অধিকারই নেই।

ঘটনার সূত্রপাত বছর দুয়েক আগে থেকে। সীতাভোগ,মিহিদানা, তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ চালের পাশাপাশি রসগোল্লার জন্যও জিআই স্বীকৃতি দাবি করে বছর দুয়েক আগে কর্তৃপক্ষের কাছে আবেদন করে বাংলা। প্রথম চারটের ক্ষেত্রে কোনো সমস্যা না হলেও, গোল বাঁধে রসগোল্লার ক্ষেত্রে। ওড়িশা দাবি করতে শুরু করে বাংলায় নয়, রসগোল্লার জন্ম নাকি ওড়িশায়।

ওড়িশার দাবি ছিল সুজি, ক্ষীর ও গুড় দিয়ে তৈরি রসগোল্লার মতো একটি মিষ্টি মূলত পুরীর জগন্নাথদেবের মন্দিরে ভোগ হিসেবে দেওয়া হয়ে থাকে। ওটাই নাকি আসল রসগোল্লা। তবে জগন্নাথদেবের ভোগে দেওয়া ‘ক্ষীরমোহন’ নামক সেই মিষ্টির সঙ্গে বাংলার রসগোল্লার ফারাক ছিল বিস্তর। কারণ রসগোল্লার উপাদান মূলত ছানা এবং চিনির রস।

এর পরেই শুরু হয়ে যায় দড়ি টানাটানি। রসগোল্লার এই লড়াই আইনি লড়াইয়ের দিকে যাওয়ারও ইঙ্গিত ছিল। কিন্তু জিআই স্বীকৃতি পেয়ে সেই বিতর্কের সমাপ্তি ঘটে গেল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here