narendra modi parksha pe charcha

নয়াদিল্লি: পরীক্ষার আগে হনুমান মন্দিরে যাওয়ার থেকে আত্মবিশ্বাসী হওয়া বেশি প্রয়োজন। শুক্রবার ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে পরীক্ষার্থীদের এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী।

দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা আসন্ন। কী ভাবে পরীক্ষার চাপ থেকে মুক্ত হতে পারে পড়ুয়ারা সে সব নিয়েই শুক্রবার দিল্লির টালকাটোরা স্টেডিয়ামে, ছাত্রছাত্রীদের মুখোমুখি হন মোদী। সেখানে উপস্থিত ছাত্রছাত্রীদের পাশাপাশি ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তের পড়ুয়ারাও মোদীকে প্রশ্ন করেন। প্রধানমন্ত্রীও সেই সব প্রশ্নের উত্তর দেন।

একাদশ শ্রেণির এক ছাত্রী বলে যে পরীক্ষার সময়ে আত্মবিশ্বাস কমে যায়, মারাত্মক চাপ থাবা বসায়। ছাত্রীর প্রশ্ন, কী ভাবে এই চাপ কাটানো যাবে? জবাবে এই হনুমান মন্দিরের প্রসঙ্গ নিয়ে আসেন। তিনি বলেন, “পরীক্ষার সময়ে প্রচুর ছাত্রছাত্রী আছে যারা হনুমান মন্দিরে পুজো দেয়। আমি কিন্তু এই সব ছাত্রছাত্রীকে দেখে হাসি। আসল কথা হল আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসী হলে আর কোনো কিছুতেই সমস্যা হবে না।” এর পরে স্বামী বিবেকানন্দের উদাহরণ দিয়ে মোদী বলেন, “বিবেকানন্দ বলতেন পরীক্ষার আগে তুমি ৩৩ কোটি দেবদেবীর পুজো করতে পার, কিন্তু নিজে যদি আত্মবিশ্বাসী না হও তা হলে ওই দেবদেবী তোমায় কিছুই করতে পারবে না।”

পরীক্ষায় সফল হওয়ার একটি ছোট্টো টোটকাও এ দিন দেন মোদী। তিনি বলেন, “পরীক্ষা দিতে যাওয়ার সময় মনে রাখবে তোমরাই তোমাদের পরীক্ষক। আর কেউ তোমাদের পরীক্ষা করতে পারবে না।” পাশাপাশি পরীক্ষায় সফল হওয়ার জন্য যোগব্যায়াম করার পরামর্শও দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “যোগ এমন একটা ব্যায়াম যাতে শরীর এবং মন দু’টোই ভালো থাকে।”

সচিনের উদাহরণ দিয়ে পড়ুয়াদের মোদী বলেন, অতীতে কী হয়েছে তার দিকে পড়ুয়ারা যেন বিশেষ নজর না দেয়। অতীতের চাপ বর্তমান এবং ভবিষ্যতে না নেওয়ার কথা বলেন তিনি। মোদী বলেন, পরীক্ষায় ভালো ফল করার জন্য দরকার রাতের বেলায় ভালো ঘুম। অন্যদের সঙ্গে তুলনা না করার কথাও বলেন মোদী।

এর পরে মোদীর কাছে একজন প্রশ্ন করে, “পরীক্ষার সময়ে পড়াশোনার বাইরে যদি একটু খেলাধুলো করার ইচ্ছে হয়, সেটা কি করা উচিত?” মোদী বলেন, “কিছুতে ভালো করে ‘ফোকাস’ করতে হলে খুব জরুরি ‘ডি-ফোকাস’ করা।” কখনোই একটানা পড়াশোনা করা উচিত নয় বলে মনে করেন প্রধানমন্ত্রী। পড়ুয়াদের প্রতি তাঁর পরামর্শ পড়াশোনার মাঝখানে খেলাধুলো করে নিলে পরীক্ষা ভালোই হবে।

শেষ করার সময়ে মোদী বলেন, “আমার নিজের পরীক্ষার (পড়ুন লোকসভা নির্বাচন) জন্য আমি জানি আমার কাছে সব ভারতবাসীর আশীর্বাদ রয়েছে।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন