exit poll cartoon

ওয়েবডেস্ক: ভোটপর্ব শেষ, এ বার ফল প্রকাশের পালা। বৃহস্পতিবার বিকেল থেকেই বিভিন্ন সংবাদমাধ্যমে শুরু হয়ে গেল বুথ ফেরত সমীক্ষা।

এ বার গুজরাত নির্বাচন নিয়ে সবার আগ্রহ ছিল তুঙ্গে। লড়াই হয়েছিল হাড্ডাহাড্ডি। শেষ দু’মাস যে ভাবে রাহুল গান্ধী জ্বলে উঠেছিলেন তাতে মনে হয়েছিল রাজ্যে বিজেপির আসন বেশ টলোমলো। বাইশ বছরের বিজেপি শাসনের ইতি টেনে গুজরাতে ফিরবে কংগ্রেস, এমনই আশা করেছিল কংগ্রেস নেতৃত্ব। কিন্তু সেটা যে হচ্ছে না সে রকমই ইঙ্গিত দিচ্ছে বিভিন্ন বুথ-ফেরত সমীক্ষা।

বৃহস্পতিবার বিকেল থেকেই বুথ-ফেরত সমীক্ষা শুরু হয়ে গিয়েছে বিভিন্ন চ্যানেলে। অধিকাংশ সমীক্ষায় মত একটাই, আগের বারের থেকে আসন কমছে বিজেপির। তবে সংখ্যাগরিষ্ঠতার বেশ ওপরেই থাকছে তারা। দু’একটা সমীক্ষা শুধু আগের বারের থেকে বিজেপির আসন সংখ্যা বাড়িয়ে দিয়েছে।

এই মুহূর্তে ১৮৯ আসনের গুজরাত বিধানসভায় বিজেপির বিধায়ক রয়েছেন ১১৭। কংগ্রেস রয়েছে ৫৯ জন বিধায়ক। দেখে নিন কে কত আসন দিচ্ছে বিজেপি এবং কংগ্রেসকে।

১) এবিপি নিউজ- সিডিএস– বিজেপি ৯১-৯৯, কংগ্রেস ৭৮-৮৬

২) টাইম্‌স নাউ-ভিএমআর– বিজেপি ১০৯, কংগ্রেস ৭০

৩) সিএনএন নিউজ ১৮– বিজেপি ১২৫, কংগ্রেস ৫৭

৪) রিপাবলিক টিভি– বিজেপি ১০৮, কংগ্রেস ৭৪

৫) এনডিটিভি– বিজেপি ১১২, কংগ্রেস ৭০

৬) নিউজ এক্স-সিএনএক্স– বিজেপি ১১৫, কংগ্রেস ৬৫

৭) সাহারা সময়– বিজেপি ১১০-১২০, কংগ্রেস ৬৫-৭৫

তবে এই সমীক্ষার সঙ্গে মিলছে না রাজনৈতিক বিশেষজ্ঞ তথা স্বরাজ ইন্ডিয়া পার্টির প্রধান যোগেন্দ্র যাদবের করা বুথফেরত সমীক্ষার। গুজরাতে কংগ্রেস ক্ষমতা দখল করতে পারে বলে জানিয়েছিলেন তিনি।

হিমাচল প্রদেশ

এ বার আসা যাক হিমাচলের কথায়। এ রাজ্যে বিজেপি যে ফিরছেই সেই ব্যাপারে কোনো সন্দেহই কার্যত নেই। কারণ হিমাচলের নির্বাচনের ইতিহাসই বলে প্রতি পাঁচ বছর অন্তর বিজেপি ফেরে এই রাজ্যে। এ বারও যে সে রকমই কিছু হতে চলেছে সেই কথাই বলছে বিভিন্ন বুথ ফেরত সমীক্ষা।

৬৮ আসনের হিমাচল বিধানসভায় এই মুহূর্তে কংগ্রেসের রয়েছে ৩৬টি আসন এবং বিজেপির রয়েছে ২৬টি আসন।

১) ইন্ডিয়া টুডে– বিজেপি ৪৭-৫৫, কংগ্রেস ১৩-২০

২) টুডে’স চানক্য– বিজেপি ৫৫, কংগ্রেস ১৩

৩) এনডিটিভি– বিজেপি ৪৯, কংগ্রেস ১৮

৪) নিউজ ২৪– বিজেপি ৫৫, কংগ্রেস ১৩

এটা সম্পূর্ণ ফল নয়। বুথ-ফেরত সমীক্ষার ফল অনেক সময়ে মেলেও না। আগামী সোমবার ভোটের ফল প্রকাশ হবে।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here