manmohan singh

অমদাবাদ: ঠিক এক বছর আগে ঘোষণা করা বিমুদ্রাকরণের ফলে আখেরে লাভ হয়েছে চিনের ব্যবসায়ে। এ ভাবেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

গুজরাত নির্বাচনের প্রচারে মঙ্গলবার অমদাবাদে সভা করেন মনমোহন। সেখানে তিনি বলেন, বিমুদ্রাকরণের ফলে ভারতের ক্ষুদ্র ব্যবসায়ে ক্ষতি হয়েছে, পাশাপাশি চিনের অর্থনীতি অনেক লাভবান হয়ছে। তিনি বলেন, “২০১৬-১৭ অর্থবর্ষের প্রথম ভাগে চিন থেকে ১.৯৬ লক্ষ কোটি টাকার জিনিস আমদানি করেছে ভারত। তার পরের অর্থবর্ষে সেটা বেড়ে হয়েছে ২.৪১ লক্ষ কোটি টাকা।”

বিমুদ্রাকরণের ব্যাপারে আরও বলতে গিয়ে তিনি বলেন, “ভারতের ইতিহাসে সব থেকে বড়ো বিপর্যয়ের এক বছর পালন করব বুধবার।” গত বছর বিমুদ্রাকরণের ঘোষণা পড়ে সাংসদে দাঁড়িয়ে সরকারকে বাক্যবাণে বিদ্ধ করেছিলেন মনমোহন। সে কথাই তিনি এ দিনের সভাতেও বলেন। বলেন, “এক বছর আগে যা আমি সংসদে বলেছিলাম সেটাই আবার বলছি যে বিমুদ্রাকরণের ফলে সাধারণ মানুষের টাকা সংগঠিত ভাবে লুঠ করা হয়েছে।”

বিমুদ্রাকরণের সঙ্গে জিএসটিও যে ভারতের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে সে কথাও বলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। এর প্রভাবে ক্ষুদ্র ব্যবসা সম্পূর্ণ ভেঙে পড়েছে বলে জানান তিনি। পাশাপাশি রেলের সামগ্রিক উন্নতি না করে বুলেট ট্রেনের স্বপ্ন দেখানোর জন্যও বর্তমান প্রধানমন্ত্রী বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন প্রাক্তন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here