earthquake

নয়াদিল্লি: ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ সমগ্র উত্তর ভারত। কম্পনে ভারতে এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি না হলেও সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। তবে পাকিস্তানের বালুচিস্তানে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

বুধবার দুপুর ১২:৪০ নাগাদ এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ৬.২ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান এবং তাজিকিস্তানের সীমান্ত অঞ্চলে হিন্দুকুশ পর্বতে। আফগানিস্তানের রাজধানী কাবুলের খুব কাছেই মাটি থেকে ১৯০ কিমি গভীরে এই কম্পন অনুভূত হয়েছে।

আরও পড়ুন জেগে উঠছে প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়, দানবীয় ভূমিকম্প কি আসন্ন?

এই কম্পনের তীব্রতা এতটাই ছিল যে দিল্লি ছাড়াও রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল এবং কাশ্মীরের বিভিন্ন জায়গায় তা টের পাওয়া যায়। কেন্দ্রস্থলের কিছুটা কাছে হওয়ায় স্বাভাবিক ভাবে শ্রীনগরে কম্পনের প্রভাব অনেকটা বেশি ছিল। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর এখনও পাওয়া যায়নি। তবে আতঙ্কে বাড়িঘর, অফিস কাছারি ছেড়ে রাস্তায় নেমে আসেন মানুষ।

উল্লেখ্য, আফগানিস্তানের এই অঞ্চলটা খুবই ভূমিকম্পপ্রবণ। ২০১৫ সালের অক্টোবরে ঠিক অঞ্চলেই ৭.৫ মাত্রার ভয়াবহ একটি কম্পন হয়েছিল, যাতে চারশো জন মারা গিয়েছিলেন। গত বছর ডিসেম্বরে আরও একটি কম্পনে দুলে উঠেছিল দিল্লি। সেই কম্পনের কেন্দ্রস্থল ছিল উত্তরাখণ্ড।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন