durgapur steel plant

দুর্গাপুর: এ বার গ্যাস লিকের ঘটনা ঘটল দুর্গাপুর স্টিল প্লান্টে। রবিবার গভীর রাতের এই ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়েছেন আরও দু’জন শ্রমিক।

স্টিল অথোরিটি অফ ইন্ডিয়ার (সেল) এই ইস্পাত কারখানাটির কোক ওভেন অংশে বিষাক্ত গাস বেরোতে থাকে। ঘটনায় অসুস্থ হয়ে পড়েন চার জন। তাঁদের স্টিল প্লান্ট হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত্যু হয় সমীর চক্রবর্তী এবং শেখ হাফিজুল নামক দুই চুক্তিভিত্তিক শ্রমিকের। অন্য দু’জন প্রবীর বসু এবং শেখ ফরিউদ্দিন এখন বিপন্মুক্ত।

রবিবার রাত ২টো নাগাদ কোক ওভেন অংশে সমীরবাবু এবং হাফিজুলকে অচৈতন্য অবস্থায় পড়ে থাকতে দেখেন প্রবীরবাবু এবং ফরিউদ্দিন। ওই দু’জনকে সাহায্য করার জন্য এগিয়ে যাওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েন তাঁরাও। স্টিল প্লান্টের মুখপাত্র চিন্ময় সমাজদার বলেন, “ওই দুই শ্রমিকের দেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। গ্যাস লিকের ঘটনা কেন ঘটল সে ব্যাপারে তদন্ত করার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে।”

এ দিকে এই ঘটনার পরেই সোমবার সকাল থেকে বিক্ষোভ দেখাতে শুরু করেন কারখানার শ্রমিকরা। কারখানার সুরক্ষাব্যবস্থা  অপর্যাপ্ত বলে অভিযোগ তাঁদের। দু’বছর আগেও বার্নপুরে ইস্পাত কারখানার এ রকমই ঘটনা ঘটেছিল বলে জানান তাঁরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here