rahul gandhi

নয়াদিল্লি: গুজরাতে ষষ্ঠ বারের জন্য ক্ষমতায় এসেছে বিজেপি। কিন্তু ২২ বছরে এই প্রথম বার তাদের আসনসংখ্যা নেমে গিয়েছে একশোর নীচে। অন্য দিকে বিজেপির গায়ের কাঁটা হয়ে নিজেদের আসন সংখ্যা বাড়িয়ে নিয়েছে কংগ্রেস। এর জন্য রাহুল গান্ধীর জোরদার প্রচারকেই কৃতিত্ব দিয়েছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

সেই রাহুল গান্ধীই বললেন, গুজরাতে প্রমাণিত হল প্রধানমন্ত্রী হিসেবে ক্রমশ বিশ্বাসযোগ্যতা হারাচ্ছেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার সংসদের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল বলেন, শেষ দফায় প্রচারের জন্যই কোনো রকমে কান ঘেঁসে বেরিয়েছে বিজেপি। রাহুলের ইঙ্গিত যে পাকিস্তান প্রসঙ্গে তা বলাই বাহুল্য।

রাহুল এ দিন বলেন, “চার পাঁচ মাস আগে আমরা যখন প্রথম গুজরাতে গিয়েছিলাম তখন বলা হয়েছিল আমরা নাকি বিজেপির বিরুদ্ধে কোনো লড়াই দিতেই পারব না। কিন্তু মানুষের সঙ্গে কথা বলে আমরা বুঝতে পারি মোদীজির গুজরাত মডেলে আর বিশ্বাস করছে না মানুষ। মোদীজি যে উন্নয়নের কথা বলেন সেটা আসলে ফাঁপা।”

রাহুলের কথায়, “আমরা জিততেও পারতাম। কিন্তু একটু খামতি রয়ে গিয়েছে।” দলের কর্মীরা যে ভাবে রাজ্যে লড়াই করেছেন সে জন্য তাদের সাধুবাদও দেন কংগ্রেস সভাপতি। গুজরাত তাঁকে অনেক শিক্ষা দিয়েছে বলে জানান রাহুল।

তাঁর কথায়, “আমি একটা ব্যাপার বুঝলাম। ভালোবাসা দিয়ে সব কিছু জয় করা যায়।” এর পরেই রাহুল বলেন, গুজরাতের নির্বাচনে প্রমাণিত হয়েছে, যে সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্যতা হারাচ্ছেন মোদী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here