gujarat elections

ওয়েবডেস্ক: সাম্প্রতিক ইতিহাসে সব থেকে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন শুরু হয়ে গেল। শনিবার সকাল থেকে প্রথম দফায় ভোট দিচ্ছে গুজরাত।

শনিবার সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। তবে এ দিন সক্কাল সক্কাল টুইটে গুজরাতের মানুষের কাছে ভোট দেওয়ার আবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে মোদী বলেন, “রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার জন্য মানুষের কাছে আবেদন করছি। যুবসম্প্রদায়ের কাছে বিশেষ ভাবে আবেদন করছি।”

প্রথম দফায় ভোটগ্রহণ দক্ষিণ গুজরাত, সৌরাষ্ট্র এবং কচ্ছে। ১৮২-এর মধ্যে ৮৯টা বিধানসভা আসনে চলছে ভোটগ্রহণ। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে প্রথম দফার ভোটই সব থেকে গুরুত্বপূর্ণ, কারণ রাজ্যের অর্ধেকের বেশি মানুষই এ দিন ভোট দেবেন।

যে ৮৯টা আসনে ভোট চলছে, গত বারের নির্বাচনে তার মধ্যে ৬৭টা আসনে বিজেপি এবং ষোলোটা আসনে কংগ্রেস জিতেছিল। তবে এ বার পরিস্থিতির কিছুটা পরিবর্তন হতে পারে। শেষ বেলায় কংগ্রেসের আগ্রাসী প্রচার, হার্দিক পটেল, জিজ্ঞেস মেবানিদের আন্দোলন বিজেপির ভোট কিছুটা কমাতে পারে বলেই মত রাজনৈতিক মহলের।

শনিবার সকালে নিজের বিধানসভা আসনে ভোট দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। কংগ্রেসের ইন্দ্রনীল রাজগুরুর থেকে এ বার জোর টক্করের আশঙ্কা করছেন তিনি। নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদী তিনি, ভোট দিয়ে এই কথাই বলেন মুখ্যমন্ত্রী। মানুষ যাতে দলে দলে ভোট দিতে আসেন সেই আবেদনও করেন তিনি। মানুষের কাছে একই আবেদন করেন কংগ্রেসের ভাবী সভাপতি রাহুল গান্ধী। প্রথম বারের ভোটারদের অভিনন্দন জানান তিনি।

দুপুর বারোটা পর্যন্ত রাজ্যে ৩১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সুরাতের কিছু ভোটগ্রহণ কেন্দ্রে ইভিএম এবং ভিভিপ্যাট যন্ত্র বিকল হওয়ার খবর পাওয়া গিয়েছে। সেই যন্ত্রগুলি বদলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে কমিশন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here