india pakistan rail link

ওয়েবডেস্ক: কাশ্মীরে প্রবল উত্তেজনার মধ্যেই কিছুটা বন্ধুত্বের ছবি ভারত এবং পাকিস্তানের মধ্যে। নিজেদের মধ্যে স্বাক্ষরিত হওয়া রেল সংযোগ চুক্তি আরও তিন বছরের জন্য বাড়িয়ে দিল এই দু’টি দেশ। এমনই জানা গিয়েছে রেল দফতর সূত্রে।

দু’দেশের মধ্যে মানুষের যাতায়াত বাড়ানোর জন্য ২০০৬ সালে এই রেল চুক্তিটি করেছিল দুই দেশ। দু’দেশের মধ্যে বন্ধুত্বের নজির হিসেবে দেখা হয়েছিল এই পদক্ষেপকে। ২০১৮-এর মার্চে এই চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও, সেই সময়সীমা বাড়িয়ে ২০২১-এর ৩১ জানুয়ারি করে দেওয়া হয়েছে।

এই মুহূর্তে ভারত এবং পাকিস্তানের মধ্যে দু’টি ট্রেন চলে। ওয়াঘা-আটারি সীমান্ত দিয়ে চলে দিল্লি-লাহৌর সমঝোতা এক্সপ্রেস। যাত্রী ছাড়াও পণ্য নিয়ে যাওয়া হয় এই ট্রেনে। অন্য দিকে মুনাবাও-খোকরাপার সীমান্ত দিয়ে চলে জোধপুর-করাচি থর এক্সপ্রেস। এই ট্রেনে শুধু যাত্রীরাই যেতে পারেন।

উল্লেখ্য, ১৯৬৫ সালের যুদ্ধে ক্ষতিগ্রস্ত হয়েছিল মুনাবাও এবং খোকরাপার সংযোগকারী রেল লাইনটি। ২০০৬-এর ফেব্রুয়ারিতে আবার এই লাইনে ট্রেন সরাসরি শুরু হয়। পিটিআইকে রেলের এক আধিকারিক জানান, “দু’দেশের মধ্যে রেল চুক্তির মেয়াদ বেড়ে যাওয়ায় আমরা খুব আনন্দিত। মার্চ পর্যন্ত থর এক্সপ্রেসের সব আসনই ভর্তি হয়ে রয়েছে।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন