nehra

ভারত ২০২-৩ [ধাওয়ান ৮০ (৫২), রোহিত ৮০ (৫৫), সোধি ২-২৫)

নিউজিল্যান্ড ১৪৯-৮ [ল্যাথাম ৩৯ (৩৬), উইলিয়ামসন ২৮ (২৪) অক্ষর ২-২০]

দিল্লি: আইসিসির র‍্যাঙ্কিং-এ এক নম্বর দল বনাম পাঁচ নম্বর দলের খেলা। ভারত-নিউজিল্যান্ড সিরিজের কোনো প্রিভিউতে হেডলাইন যদি এ রকম ভাবে লেখা হয়, তা হলে বেশির ভাগ মানুষের মনে হবে এক নম্বর দল ভারত এবং পাঁচ নম্বর নিউজিল্যান্ড। কিন্তু না, এটা টেস্ট বা এক দিনের র‍্যাঙ্কিং নয়। আজব হলেও সত্যি যে টি-২০ র‍্যাঙ্কিং-এ নিউজিল্যান্ড এক নম্বর এবং ভারত পাঁচ নম্বর দল। আরও আজব করা রেকর্ড হল যে বুধবারের আগে পর্যন্ত ভারত কখনও নিউজিল্যান্ডকে হারাতে পারেনি।

অবশেষে কিউয়িদের বিরুদ্ধে না জেতার রেকর্ড ভেঙে দিল ভারত। আশিস নেহরার অবসরকে স্মরণীয় করে রেখে নিউজিল্যান্ডকে সহজেই হারিয়ে দিল ভারত। এক সুখের স্মৃতি নিয়ে নিজের মাঠে ক্রিকেটকে বিদায় জানালেন নেহরা।

বুধবার টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত নেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। টি-২০তে রাতের ম্যাচে পরে ব্যাট করাই সব থেকে ভালো। সে ক্ষেত্রে শিশিরকে কাজে লাগানো যায়। কিন্তু উইলিয়ামসন ফিল্ডিং নেওয়ার পরে সম্ভবত আন্দাজই করতে পারেননি পরের দু’ঘন্টায় তাঁর সঙ্গে ঠিক কী হতে চলেছে।

শুরুটা কিছুটা ধীরে গতিতেই করেছিলেন রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান। কিন্তু দশ ওভার পেরিয়ে যাওয়ার পর শুরু হয় তাঁদের ব্যাটিং বিক্রম। শিখর এবং রোহিত, কিউয়ি বোলারদের ওপর দু’জনেই সমান আক্রমণাত্মক ছিলেন। দু’জনের তাণ্ডবের সামনে ভেঙে যায় একটি রেকর্ড। ওপেনিং জুটিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন দু’জন।

শিখর এবং রোহিত, দু’জনের ৮০ রানে ফিরে যাওয়ার পড়ে আসরে নামেন কোহলি। অল্পক্ষণ ক্রিজে থাকলেও তিনখানা ছক্কা মারেন তিনি।

জবাবে ব্যাট করতে নেমে কখনোই মনে হয়নি নিউজিল্যান্ড এই ম্যাচটা জিততে চায়। গাপ্টিল, মুনরো, ল্যাথাম, কেউই টি-২০তে কম যান না। কিন্তু ভারতীয় বোলারদের ঠেঙিয়ে ম্যাচ জেতার কোনো চেষ্টাই চোখে পড়ল না। নিউজিল্যান্ডের ইনিংসের শুরু থেকেই ভারতীয় বোলারদের দাপট দেখানো শুরু। নিজের দ্বিতীয় ওভারে হার্দিক পাণ্ড্য ক্যাচ না ফেললে নিজের শেষ ম্যাচেও পাওয়ার প্লে-তে উইকেট নেওয়ার রেকর্ড বজায় রাখতেন তিনি।

তবে নেহরা উইকেট না পেলেও চহ্বল, বুমরাহ, ভুবনেশ্বর, অক্ষর পটেল এবং হার্দিকরা দমিয়ে রাখেন নিউজিল্যান্ডকে। কুড়ি ওভারে দেড়শোতেও পৌঁছোতে পারেনি কিউইয়িরা ভারত নিউজিল্যান্ডকে কার্যত উড়িয়েই দিয়ে এক নম্বর র‍্যাঙ্ক থেকে গদিচ্যুত করে দিল। শনিবার সিরিজের পরবর্তী ম্যাচ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here