gst

গুয়াহাটি: গুজরাত নির্বাচনের কথা মাথায় রেখে কিছু জিনিসের ওপর থেকে যে পণ্য এবং পরিষেবা কর (জিএসটি) কমাতে চলেছে কেন্দ্র, সে আন্দাজ করাই হচ্ছিল। সেই ধারণাকেই সত্যি করে শুক্রবার এক ধাক্কায় ১৭৭টি জিনিসের জিএসটি রেট কমিয়ে দেওয়া হল। সেই সঙ্গে ব্যাপক ভাবে কমানো হল রেস্তোরাঁর পরিষেবা করের হারও। ১৫ নভেম্বর থেকে নতুন হার কার্যকর হবে।

শুক্রবার গুয়াহাটিতে নিজেদের ২৩তম বৈঠকে বসেছিল জিএসটি কাউন্সিল। বৈঠকে সিদ্ধান্ত হয় ২৮ শতাংশ করের আওতায় থাকা জিনিসের সংখ্যা ২২৭ থেকে কমিয়ে ৫০-এ নিয়ে আসা হবে। বিহারের উপমুখ্যমন্ত্রী তথা জিএসটি কাউন্সিলের সদস্য সুশীল মোদী বলেন, “২৮ শতাংশ করের আওতায় ২২৭টি পণ্য ছিল। প্রথমে প্রস্তাব দেওয়া হয়, সেই সংখ্যাটা কমিয়ে ৬২ করার, কিন্তু আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে মাত্র ৫০টা পণ্য ২৮ শতাংশের আওতায় থাকবে।”

মোদী জানান, চিউইং গাম, রূপচর্চার সামগ্রী, চকোলেট, দাড়ি কামানোর সামগ্রী, শ্যাম্পু, ডিওডর‍্যান্ট, কাপড় কাচার সাবান, গ্র্যানাইট এবং মার্বেল পাথরের ওপরে এখন থেকে ২৮-এর বদলে ১৮ শতাংশ কর নেওয়া হবে। ২৮ শতাংশের আওতায় মূলত বিলাসদ্রব্যকেই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোদী বলেন, “রঙ, সিমেন্ট, ওয়াশিং মেশিন, এসি মেসিন ইত্যাদি দ্রব্য ২৮ শতাংশ জিএসটির আওতাতেই থাকবে।”

রেস্তোরাঁর ক্ষেত্রে পরিষেবা করের হারও ব্যাপক কমানো হয়েছে। এর আগে এসি রেস্তোরাঁর ক্ষেত্রে ১৮ এবং নন-এসি রেস্তরাঁর ক্ষেত্রে ১২ শতাংশ নেওয়া হত। এখন থেকে তারকা বিশিষ্ট হোটেলের ক্ষেত্রে কর নেওয়া হবে ১৮ শতাংশ হারে এবং অন্য সব রেস্তরাঁর ক্ষেত্রে কর নেওয়া হবে পাঁচ শতাংশ হারে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, আগামী ১৫ নভেম্বর থেকে এই কর কার্যকর করা হবে। তিনি আরও জানান, ১৮ থেকে ১২ শতাংশের আওতায় নামিয়ে আনা হয়েছে ১৩টা পণ্যকে, ১৮ থেকে পাঁচে নেমেছে ৬টা পণ্য, ১২ থেকে পাঁচে নেমেছে ৮টা পণ্য এবং পাঁচ শতাংশের আওতায় ৬টা পণ্যের ক্ষেত্রে আরও কোনো কর নেওয়া হবে না।

জিএসটির হার যে কমানো হবে সে ব্যাপারে এই সপ্তাহের শুরুতেই ইঙ্গিত দিয়েছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here