rbi

ওয়েবডেস্ক: বিভ্রান্তিমূলক খবরে আতঙ্ক কম ছড়ায়নি বছরভর। দুরু দুরু বুকে সরকারের নতুন নতুন নীতি শোনা রোজ – এই বুঝি ব্যাঙ্ক অ্যাকাউন্টটাই গেল বন্ধ হয়ে। অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত করার সময়সীমা নিয়েও নিত্য নতুন বিভ্রান্তি ছড়িয়েছে দেশ জুড়ে। এ সবের মাঝে দেশের শীর্ষ ব্যাঙ্কের পক্ষ থেকে হঠাৎই শোনা গেল আশ্চর্য কিছু তথ্য। ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে তার সঙ্গে অ্যাকাউন্টধারীর আধার নম্বরকে যুক্ত করা বাধ্যতামূলক, এমন কোনো নির্দেশ কখনোই জারি করেনি রিজার্ভ ব্যাঙ্ক। সম্প্রতি সংবাদ সংস্থা মানিলাইফ ডট ইন-এর পক্ষ থেকে ফাইল করা একটি আরটিআই (তথ্যের অধিকার)-এর উত্তরে এই তথ্য জানিয়েছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের উত্তরে এটা পরিষ্কার যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আর আধার সংযুক্তিকরণের ব্যাপারটা সম্পূর্ণই কেন্দ্রের সিদ্ধান্ত।

আরবিআই তাদের বিবৃতিতে  স্পষ্ট জানিয়েছে, দেশের শীর্ষ ব্যাঙ্ক এখনও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেনি এবং সেই সংক্রান্ত কোনো নির্দেশ জারি করেনি। বরং কেন্দ্রীয় সরকার ১ জুন, ২০১৭-এর বিজ্ঞপ্তিতে জানায়, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে ব্যক্তির প্যান নম্বর এবং আধার নম্বর (যাঁদের ইতিমধ্যে আধার কার্ড আছে, অথবা যারা আধারের জন্য আবেদনযোগ্য) উল্লেখ করা বাধ্যতামূলক।

আধার নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট, এই দু’টিকে যুক্ত করার ক্ষমতাপ্রাপ্ত কোনো প্রতিষ্ঠান থাকা চাই। আরটিআই-এর উত্তরে আরবিআই কর্তৃপক্ষ এ-ও জানায়, শীর্ষ আদালতের কাছে সে রকম কোনো ক্ষমতা চেয়ে আবেদন পর্যন্ত করেনি তারা।

অতএব একটা ব্যাপার স্পষ্ট। আধার নম্বরের গুরুত্ব এবং অপরিহার্যতা প্রসঙ্গে সহমত পোষণ করছে না কেন্দ্র এবং রিজার্ভ ব্যাঙ্ক। বর্তমানে কেন্দ্রীয় সরকারের ১৩৫টি প্রকল্পে আধার নম্বর উল্লেখ করা বাধ্যতামূলক। অথচ মাত্র ৬টি প্রকল্পে আধার নম্বর বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here