obama

ওয়েবডেস্ক: ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যে ব্যাপারটা এক, সেটা হল নিজেদের বৈচিত্র্যের মধ্যেই একাত্মতা। সেই বৈচিত্র্যকে লালনপালন করার বার্তা দিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এক দিকে কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে অভিযোগ উঠছে অহিন্দি রাজ্যেও হিন্দি চাপিয়ে দেওয়ার, অন্য দিকে উত্তরপূর্ব ভারত থেকে অভিযোগ আসছে কে কী খাবে তার ওপর খবরদারি শুরু করার। গোহত্যার গুজবে মুসলিমদের ওপরে আক্রমণের ঘটনা তো রয়েছেই। এই সব ঘটনার প্রেক্ষিতে শুক্রবার ওবামার বক্তব্য খুবই তাৎপর্যপূর্ণ।

হিন্দুস্তান টাইম্‌স লিডারশিপ সামিটে বক্তব্য রাখতে গিয়ে মুসলিমদের প্রসঙ্গ নিয়ে আসেন ওবামা। তাঁর কথায়, “ভারতের মতো এত বৃহৎ একটা দেশে কত মুসলিম মানুষ রয়েছেন, যাঁরা নিজেদের ভারতবাসী ভাবতে গর্ববোধ করেন। কিন্তু সব দেশে এই ব্যাপারটা নেই। ভারতের এই বৈচিত্র্যকে আরও লালনপালন করতে হবে।”

রাজনীতিকদের কোনো রকম অন্যায়ের বিরুদ্ধে মুখ খোলার জন্যও সাধারণ মানুষের কাছে আহ্বান জানান ওবামা। তাঁর কথায়, “রাজনীতিকরা সমাজের অঙ্গ। যদি কোনো রাজনীতিকের অন্যায় দেখেও আপনি চুপ করে থাকেন, তা হলে নিজেকে প্রশ্ন করুন, ‘চুপ থেকে আমিই কি অন্যায়ে প্রশ্রয় দিচ্ছি না?’। গৌরী লঙ্কেশের হত্যার পরিপ্রেক্ষিতে ওবামার এই কথাটিও যথেষ্ট তাৎপর্যের।

ওবামার কথায়, সহিষ্ণুতার বাঁধনেই বাঁধা রয়েছে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি বলেন, “ভারত এবং যুক্তরাষ্ট্র যদি এক সঙ্গে কাজ করে তা হলে বিশ্বের এমন কোনো সমস্যা থাকবে না, যেটার ফল আমরা বের করতে পারব না।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here