rahul gandhi congress president

নয়াদিল্লি: সব ভারতবাসীর মত প্রকাশের অধিকার রক্ষা করা হবে। গণতন্ত্রকে চুপ করানো যাবে না। সভাপতি হিসেবে দায়িত্ব নিয়ে তাঁর প্রথম বক্তব্যেই শাসক বিজেপির উদ্দেশে তীব্র তোপ দাগলেন রাহুল গান্ধী।

শনিবার সকাল এগারোটায় কংগ্রেসের সদর দফতরে একটি অনুষ্ঠানের মাধ্যমে কংগ্রেস সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন রাহুল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের প্রাক্তন সভাপতি সনিয়া গান্ধী এবং কংগ্রেসের আরও অনেক নেতা।

১৯ বছর পরে কংগ্রেসের সভাপতি বদল হল। সনিয়ার হাত থেকে ব্যাটন এ বার রাহুলের হাতে। বক্তব্য রাখতে গিয়ে যেন কিছুটা আবেগতাড়িত হয়েছিলেন মনমোহন সিংহ। তিনি বলেন, “১৯ বছর ধরে কংগ্রেসের সভাপতি ছিলেন সনিয়া। তাঁর নেতৃত্বে কংগ্রেস অনেক সাফল্য লাভ করেছে। এর মধ্যে আমিও দশ বছর প্রধানমন্ত্রী ছিলাম। তখন আমরা অনেক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিলাম।” রাহুলের উদ্দেশে তিনি বলেন, “তোমার নেতৃত্বে পার্টি আরও অনেক সাফল্য অর্জন করবে। তোমার পথ মসৃণ হোক।”

এর পরে বক্তব্য রাখতে গিয়ে সনিয়া বলেন, “নতুন যুগে নতুন নেতা পেল কংগ্রেস।” কুড়ি বছর আগে যখন সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তখন তাঁর পরিণতবোধ বেশি ছিল না বলে মন্তব্য করেন সনিয়া।

সভাপতি হিসেবে নিজের প্রথম বক্তৃতা দিতে গিয়ে পরতে পরতে বিজেপিকে আক্রমণ করেন রাহুল। বিজেপি যতই কংগ্রেসের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াক, কংগ্রেসকে কেউ কোনো দিন ভাঙতে পারবে না বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, গোটা দেশে বিজেপি আগুন লাগাচ্ছে। তিনি বলেন, “ভারতের সব নাগরিকের মতপ্রকাশের অধিকার আমরা রক্ষা করব। গণতান্ত্রিক অধিকারকে জলাঞ্জলি হতে দেব না।”

বিজেপি যতই কংগ্রেসের বিরুদ্ধে কুকথা বলুক, কংগ্রেস বিজেপিকে নিজের পরিজন বলেই মনে করে, এমনই জানান রাহুল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here