mamata banerjee

নয়াদিল্লি: আধার মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার কোনো অধিকার রাজ্যের নেই বলে সাফ জানিয়ে দিল শীর্ষ আদালত।

আরও পড়ুন: আধার বাধ্যতামূলক করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্যের আর্জি, শুনানি ৩০ অক্টোবর

বিভিন্ন জনকল্যাণমূলক পরিষেবায় আধার কার্ড বাধ্যতামূলক করার ব্যাপারে কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল পশ্চিমবঙ্গ সরকার। সোমবার বিচারপতি একে সিকরি এবং বিচারপতি অশোক ভূষণের ডিভিশন বেঞ্চে তার শুনানি ছিল। সেখানে ডিভিশন বেঞ্চ বলে, “এটা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো। এখানে সংসদে পাশ হয়ে যাওয়া একটা সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার কোনো অধিকার রাজ্যের নেই।”

তবে সেই সঙ্গে ডিভিশন বেঞ্চ আরও বলে, “কোনো সন্দেহ নেই যে আধারের ব্যাপারে আরও অনেক পর্যালোচনা প্রয়োজন। কিন্তু এই আবেদনটি গ্রহণ করা হবে না।” ডিভিশন বেঞ্চ আরও যোগ করে, “আগামী কাল রাজ্যের কোনো সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কেন্দ্রও সুপ্রিম কোর্টে আসতে পারে।”

কেন্দ্রের জবাব চাইল শীর্ষ আদালত

অন্য দিকে আধার সংক্রান্ত আরও একটি শুনানির ক্ষেত্রে কিছুটা ধাক্কা খেয়েছে কেন্দ্রও। মোবাইল ফোনের সঙ্গে আধারের সংযুক্তিকরণের বিরুদ্ধে এক ছাত্রের আবেদনের ভিত্তিতে কেন্দ্রের জবাব চেয়ে নোটিশ দিয়েছে শীর্ষ আদালত।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here