indonesia earthquake

জাকার্তা: ২০০৪-এর সুনামির স্মৃতি উসকে দিয়ে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার ঘনবসতিপূর্ণ জাভা দ্বীপ। ঘটনায় এখনও পর্যন্ত দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও ভেঙে পড়েছে বেশ কিছু বাড়ি ঘর।

স্থানীয় সময় শুক্রবার রাত পৌনে বারোটা নাগাদ এই ভূমিকম্পটি অনুভূত হয়। ৬.৫ মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্রস্থল স্থিল পশ্চিম জাভার তাসিকমালায়া শহরে। মাটি থেকে ৯১ কিমি গভীরে এই ভূমিকম্পটি হয়। ভূমিকম্পে সব থেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে তাসিকমালায়া, পানগানদারান এবং কিয়ামিস শহরে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর মুখপাত্রের কথায়, অন্তত ৪০টি বাড়ি সম্পূর্ণ ভেঙে পড়েছে, ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ৬৫টি বাড়িতে। বাড়ি ভেঙে পড়াতেই এক ৬৭ বছরের প্রৌঢ় এবং এক ৮০ বছরের বৃদ্ধার মৃত্যু হয়েছে।

রাজধানী জাকার্তা থেকে মাত্র দু’শো কিলোমিটার দূরে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল হওয়ায় সেখানেও বাড়িঘর দুলে ওঠে। আতঙ্কে রাস্তায় নেমে আসেন মানুষজন। ভূমিকম্পের সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি করা হলেও ঘণ্টা দুয়েক পরে তা তুলে নেওয়া হয়।

প্রশান্ত মহাসাগরীয় অগ্নিবলয়ে অবস্থান করায় অত্যন্ত ভূমিকম্প-প্রবণ ইন্দোনেশিয়া। বছরে অন্তত এক বার ভয়াবহ ভূমিকম্প হয় এই দেশে, যার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here