Connect with us

উৎসব

জানেন গণেশের একটি দাঁত ভাঙা কেন?

ganeshbyas

ওয়েবডেস্ক: গণেশের যে কোনো মূর্তি দেখলেই একটি বিষয় দেখা যায় যে, একটি দাঁত ভাঙা। এই দাঁত ভাঙার পেছনেও রয়েছে একাধিক গল্প।

‘মহাভারত’ অনুসারে এই মহাকাব্য মহর্ষি বেদব্যাস এবং গণেশের লেখা। পুরাণ অনুসারে, একটি শর্তেই এই মহাকাব্য বলা ও লেখার কাজ করা হয়েছিল। শর্ত ছিল, একটানা বলে যাবেন বেদব্যাস আর তা একটানা একটুও না থেমে লিখে যাবেন গণপতি। তবে শুধু লিখলেই হবে না। পুরোটা বুঝতেও হবে একই সঙ্গে। এই ভাবে মহাকাব্য ‘মহাভারত’ লেখা শেষ করতে তাঁদের দু’ জনের সময় লেগেছিল তিন বছর।

এই ভাবে টানা লিখতে লিখতে এক সময় হঠাৎই লেখার পালকটি ভেঙে যায়। তখন উপায়? থামা তো যাবে না। তা হলে? তখন গণপতি নিজের একটি দাঁত ভেঙে নিয়ে তা দিয়ে লেখা চালিয়ে যান।

এই গল্পটি ছাড়াও আরও একটি কাহিনি প্রচলিত আছে গণেশের দাঁতভাঙা নিয়ে। দ্বিতীয় কাহিনিটি হল গণেশ ও পরশুরামের। এক বার পরশুরাম দেবাদিদেব মহাদেবের সঙ্গে দেখা করার জন্য তাঁর গৃহে যান। কিন্তু গণপতি দরজাতেই তাঁকে আটকে দেন। ভেতরে প্রবেশ করতে দেন না। কারণ সেই সময় মহাদেব ধ্যানে মগ্ন ছিলেন। তখনই ক্রোধান্বিত হয়ে পরশুরাম গণপতির একটি দাঁত কট করে কেটে দেন।  

উৎসব

বৃক্ষকে ভালোবাসার উৎসব ‘করম’

karam festival
mrinal mahat
মৃণাল মাহাত

বৃক্ষকে ভালোবাসার উৎসব ‘করম’ প্রতি বছর ভাদ্রমাসের করম একাদশীর দিন অনুষ্ঠিত হয়। এ বছরও তার অন্যথা হয়নি। আদিবাসী কুড়মী অধ্যুষিত পশ্চিম-সীমান্ত বাংলার চার জেলার পাশাপাশি ছোটোনাগপুর মালভূমি এলাকার শ্রেষ্ঠ উৎসব হল ‘করম পরব’। কুড়মী জনজাতির পাশাপাশি কামার, কুমোর, নাপিত-সহ অন্যান্য আদিবাসী জনগোষ্ঠীর মানুষও বিক্ষিপ্ত ভাবে এই পরবে যোগ দেন। এই উৎসব ছোটো ছোটো ছেলেমেয়েদের পরিবেশ-চেতনা শেখায়, গাছকে ভালোবাসতে শেখায়। সারা দিন উপবাস থেকে পুজো করার উৎসব আসলে আগামী দিনে সুসন্তান ও ভালো ফসল কামনার প্রতীকী আয়োজন বলা চলে। ‘জাওয়া’র মাধ্যমে শিশুরা শেখে বীজ উৎপাদন ও বীজ সংরক্ষণের কৌশল। শিশু, কিশোর-কিশোরীদের সামনে রেখে বড়োরাও মেতে ওঠে নৃত্যগীতে। বাস্তবিকই ‘করম’ পৃথিবীর অন্যতম কৃষি উৎসবে পরিণত হয়েছে। এই ছবিগুলি পশ্চিম মেদিনীপুরের শালবনী ব্লকের মধুপুর গ্রামে তোলা।সহযোগী ফটোগ্রাফার রমেশ চন্দ্র মাহাত।

আজ রে করম ঠাকুর ঘরে দুয়ারে।
নাচে গানে মাতাব আখড়া।
পূজার জন্য ফুল পাতা সংগ্রহের উদ্দেশ্যে পার্শ্ববর্তী জঙ্গলে।
কান পেতে শুনি কর্মু-ধর্মুর গল্প।
‘হামার করম, ভাইয়ের ধরম’।
হে করম রাজা, মঙ্গল করো সকলের।
বাদ্যযন্ত্রের তালে করম রাজাকে ঘরে তোলা।
করম রাজা আঁধারে আলো দেখাও আমাদের।
বৃক্ষবন্দনা।
Continue Reading

উৎসব

গণেশপুজোয় মুম্বই

panvel sabji bazar

ওয়েবডেস্ক: সোমবার ছিল গণেশচতুর্থী – সিদ্ধিদাতা গণেশের পুজোতে মেতে উঠেছে সাড়া দেশ। তবে সন্দেহ নেই এই পুজোর রমরমা মুম্বই ও তৎসন্নিহিত অঞ্চলে অনেক বেশি। শনিবার-রবিবারেই উদ্বোধন হয়ে গিয়েছে বেশির ভাগ পুজোর। খবর অনলাইনের নিজস্ব প্রতিনিধি পার্থ গুহর ক্যামেরায় মুম্বইয়ের কিছু পুজো।

লালবাগুচা রাজা

মুম্বইয়ের সব চেয়ে বড়ো পুজোগুলোর মধ্যে অন্যতম। ১০০ বছরেরও বেশি আগে লোকমান্য টিলক এই পুজো শুরু করেছিলেন। পুজোমণ্ডপে দর্শনার্থীদের দীর্ঘ লাইন লেগেই রয়েছে। এখানে দশ দিনের পুজোয় ভক্তরা তাঁদের মানত রক্ষার্থে সোনা-রূপা-হিরের যে গয়না দান করেন, তার অর্থমূল্য এবং প্রণামী মিলিয়ে কোটি টাকারও বেশি আয় হয়। এ বার এখানে মণ্ডপ বানানো হয়েছে চন্দ্রযান ২-এর আদলে।

কটন গ্রিন

দাদার।
পানভেল মচ্ছি মার্কেট।
পানভেল মির্চি গলি।
পারেল।
প্রভাদেবী।
সিওন, ধারাভি।

দর্শনার্থীদের ঢল নেমেছে বিভিন্ন পুজোমণ্ডপে। রাত পর্যন্ত অপেক্ষা করেছেন প্রতিমা দর্শনের জন্য। দশ দিন গণেশ পুজো নিয়ে মেতে থাকবেন মুম্বইবাসী।

Continue Reading

উৎসব

দেশে বিদেশে গণেশ ঠাকুর কোথায় কী নামে পরিচিত?

ganesh

ওয়েবডেস্ক: জন্মের পর থেকে গণেশকে পার্বতীপুত্র বলেই সম্বোধন করা হত। পরে বাবা মহাদেব তাঁর নাম দেন গণেশ।

গণেশ শব্দটি একটি সংস্কৃত শব্দবন্ধ। এর মধ্যে রয়েছে গণ ও ঈশ। দুয়ে মিলে সন্ধিবদ্ধ হয়ে হয়েছে গণেশ। তবে গণেশের এই একটি মাত্র নাম কিন্তু নয়। দেশের বিভিন্ন স্থানে গণেশ বিভিন্ন নামে পরিচিত ও পূজিত। শুধু দেশে কেন, বিদেশেও গণেশঠাকুর সমান জনপ্রিয় দেবতা। সেখানেও বিভিন্ন দেশভেদে গণেশঠাকুর বিভিন্ন নামে পুজো পান।

গণেশের প্রায় ১০৮টি নাম আছে। তার মধ্যে অমরকোষে আটটি সমার্থক শব্দ রয়েছে এই গণেশের। সেগুলি হল – বিনায়ক, বিঘ্নরাজ, দ্বৈমাতুর, গণাধিপ, একদন্ত, হেরম্ব, লম্বোদর, গজানন।

মহারাষ্ট্রে গণেশ ঠাকুর বিনায়ক, বিঘ্নেশ ও বিঘ্নেশ্বর নামে খ্যাত।

তামিলনাড়ুতে গণেশ জনপ্রিয় পিল্লাই এবং পিল্লাইয়ার নামে। তামিল ভাষায় পিল্লাই শব্দের অর্থ হল শিশু। এই ভাষায় পিল্লাইয়ার শব্দের অর্থ হল মহান শিশু। কিন্তু পিল্লাই বা পিল্লাইয়ার শব্দের মূল শব্দ পিল্লে। এর আদি অর্থ হল হস্তিশাবক।

শ্রীলঙ্কায় গণেশের নাম গণদেবীয়।

ব্রহ্মদেশে গণেশ মহাপেইন্নে নামে সুপরিচিত।

থাইল্যান্ডে গণেশের জনপ্রিয় নাম হল ফ্রাফিকানেত।  

গণেশের বিনায়ক নামটি বহুল প্রচলিত। পুরাণ ছাড়াও বৌদ্ধ গ্রন্থে এই নামের উল্লেখ পাওয়া যায়। তা ছাড়া মহারাষ্ট্রের আটটি বিখ্যাত গণেশমন্দিরে এই নামের প্রয়োগ রয়েছে।

Continue Reading
Advertisement
দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৬৫০৬, সুস্থ ১৯১৩৪

কলকাতা2 days ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

দেশ3 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

বিদেশ3 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

ক্রিকেট2 days ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

কেনাকাটা3 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

রাজ্য3 days ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

দেশ22 hours ago

সক্রিয় করোনা রোগীর ৯০ শতাংশই আটটি রাজ্যে!

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা3 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা4 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা5 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে