Amazon.com

মুম্বই: টয়লেট সিট কভার এবং অন্যান্য সামগ্রীতে হিন্দু দেবদেবীর ছবি দিয়ে সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভের মুখে পড়ল বহুজাতিক ই-কমার্স সাইট অ্যামাজন। আমেরিকায় #বয়কটঅ্যামাজন-এর ব্যবহারে টুইটার পোস্ট গত বৃহস্পতিবার ট্রেন্ডিং টপিকে হয়ে যায়।

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, এই হ্যাজট্যাগে কয়েক হাজার টুইট করেন নেটিজেনরা। যাঁদের কেউ কেউ ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকেও ট্যাগ করেন। সুষমার উদ্দেশে তাঁরা দাবি করেন, অবিলম্বে বিশ্বের বৃহত্তম ই-কমার্স সংস্থাটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

যদিও ওই সংস্থার পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

এর আগে ২০১৭ সালে কানাডায় বিক্রি করা পাপোশে ভারতীয় জাতীয় পতাকার ছবি দিয়ে বিতর্ক ঢেকে নিয়ে এসেছিল সংস্থা। সুষমা সে বার অ্যামাজনকে জানান, অবিলম্বে ওই ছবি দেওয়া সামগ্রী বিক্রি বন্ধ না করলে ভারতে সংস্থার প্রতিনিধিদের ভিসা বাতিল করা হবে। তারও আগে ২০১৬ সালে জাতীয় পতাকা, দেব-দেবীর ছবি দেওয়া পাপোশ বিক্রির জন্য এই অনলাইন বিক্রেতা সংস্থার বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছিল মানুষ। এ বারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটায় সংস্থার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি উঠেছে। 

রয়টার্স জানিয়েছে, অ্যামাজনের আমেরিকার ওয়েবসাইটে টয়লেট সিট কভার, যোগ ম্যাট, স্নিকার, কম্বল এবং অন্যান্য সামগ্রীতে হিন্দু দেবদেবীর বা হিন্দু প্রতীকগুলির ছবি তাদের নজরে এসেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here