ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই গ্রাহকদের জন্য নিয়ে এসেছে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার বিশেষ পদ্ধতি। যেটির নাম ‘ইয়োনো ক্যাশ’। এই অ্যাপের মাধ্যমে টাকা তোলা যাবে এটিএম কার্ড ছাড়াই। তবে মেনে চলতে হবে নির্দিষ্ট কয়েকটি ধাপ। বিষয়টা যখন টাকা-পয়সার তখন ‘ইয়োনো ক্যাশ’-এর মাধ্যমে টাকা তুলতে নিতে হবে সতর্কতাও। জেনে নেওয়া যাক সেই ধাপগুলি-

১. অ্যান্ড্রয়েড অথবা আই ফোনে ডাইনলোড করতে হবে ‘ইয়োনো ক্যাশ’ অ্যাপ।

২. কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলার সময় ওই অ্যাপে আবেদন করতে হবে। আবেদনের পর ৬ সংখ্যার একটি রেজিস্ট্রেশন নম্বর আসবে। ওই রেজিস্ট্রেশন নম্বরটি কার্যকর থাকবে ৩০ মিনিটের জন্য।

৩. রেজিস্ট্রেশন নম্বর পাওয়ার পর যেতে হবে নিকর্টবর্তী কোনো এসবিআই এটিএম অথবা ‘ইয়োনো ক্যাশ’ পয়েন্টে। সেখানে ৬ সংখ্যার ওই নম্বরের সাহায্যেই টাকা আসবে হাতে।

৪. টাকা তোলার পর এসএমএসের মাধ্যামে কনফার্মেশন আসবে মোবাইলে।

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত সারা দেশের ১৬,৫০০টি এসবিআই এটিএমে এই সুবিধা পাওয়া যাবে। গ্রাহকের সুরক্ষার জন্য একটি মাত্র ডিভাইসের মাধ্যমে শুধু মাত্র এক জন গ্রাহকই টাকা তুলতে পারবেন। পাশাপাশি প্রতিবার টাকা তোলার সময় কোনও গ্রাহক সর্বোচ্চ ১০,০০০ টাকা পর্যন্ত তুলতে পারেন। কিন্তু একদিনে দু’বারের বেশি এই অ্যাপ ব্যবহার করা যাবে না।

[ আরও পড়ুন: ২৬ মার্চ ২,৩৩৮ কোটি টাকার অনুৎপাদক সম্পদ নিলাম করতে চলেছে এসবিআই ]

এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, এটিএমে কার্ড ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে যদি কোনো ঝুঁকি থেকে থাকে, তা হলে এই অ্যাপের মাধ্যমে সে সবের কোনো বালাই নেই। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ভবিষ্যতে কার্ড ক্লোনিং সমস্যা রুখতে এই অ্যাপ কার্যকরী হয়ে উঠবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here