GST Tax return

ওয়েবডেস্ক: পণ্য ও পরিষেবা কর বা জিএসটি জমা করার পদ্ধতিকে আরও সহজতর করে তুলতে নতুন একটি পরিকল্পনা প্রকাশ করেছে কেন্দ্র। এই নতুন নিয়মের অধীনে কররদাতাদের জন্য একটি অপেক্ষাকৃত সহজ ফর্ম নিয়ে আসা হচ্ছে। আগামী জুলাই-সেপ্টেম্বরের মাসের মধ্যে কর লেনদেন প্রক্রিয়াটিকে সহজতর করার জন্য নতুন ফর্মটি পরীক্ষামূলক ভাবে করদাতাদের হাতে তুলে দেওয়া হবে।

জিএসটি কাউন্সিলের ৩১তম বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, করদাতাদের জন্য নতুন একটি জিএসটি সিস্টেম চালু করা হবে। কী রকম সেই নতুন পদ্ধতি?

একটি সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, ২০১৯-এর মে মাসে জিএসটির জন্য অফলাইনে প্রটোটাইপ প্রকৃতির সরঞ্জাম শেয়ার করা হয়েছে। এই অফলাইন পদ্ধতিটিও অবিকল অনলাইন পোর্টালের মতোই।

নতুন রিটার্নে তিনটি প্রধান বিভাগ রয়েছে – এক মুখ্য রিটার্ন (ফর্ম জিএসটি আরইটি -১) এবং সঙ্গে দু’টি সংযোজন (ফর্ম জিএসটি এএনএক্স-১ এবং ফর্ম জিএসটি এএনএক্স-২)।

জানানো হয়েছে, আগামী জুলাই থেকে, ব্যবহারকারীরা ফর্‌ম জিএসটি এএনএক্স-১ অফলাইন সরঞ্জামটি ব্যবহার করে নিজস্ব বিবরণের ভিত্তিতে পরীক্ষামূলকভাবে চালান আপলোড করতে সক্ষম হবেন। অন্য দিকে ট্রায়াল প্রোগ্রামের অধীনে ফর্‌ম জিএসটি এএনএক্স-২ অফলাইন সরঞ্জামটি ব্যবহার করে চালানের অভ্যন্তরীণ সরবরাহ দেখতে এবং ডাউনলোড করতে সক্ষম হবেন করদাতারা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here