Currency
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ব্য়বসা করা অদম্য ইচ্ছাশক্তির সঙ্গেই প্রয়োজন মূলধনের। শুরুতে যার জন্য শরণাপন্ন হতে হয় ব্যাঙ্ক বা কোনো আর্থিক প্রতিষ্ঠানের কাছে। সেখানে ঋণের জন্য আবেদন করার আগে জেনে রাখা ভালো এই বিষয়গুলি-

পরিকল্পনার রচনা

ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার প্রক্রিয়া শুরুর আগে, প্রথমে আপনাকে একটি সুনির্দিষ্ট ব্যবসায়িক পরিকল্পনা প্রস্তুত করতে হবে। ব্যবসায়িক পরিকল্পনাটির বর্তমান কার্যকলাপ এবং আসন্ন সম্প্রসারণ পরিকল্পনা-সহ, ব্যবসার সম্ভাব্য লাভযোগ্যতা, আনুমানিক লাভের পরিমাণকে নির্দেশ করে।

কী কী দরকার

ব্যবসার ক্ষেত্র বেছে নেওয়ার পরই বাজেট স্থির করার পাশাপাশি সব থেকে বড়ো কাজ প্রয়োজনীয়তার তালিকা তৈরি করা। নিজের ব্য়বসার সরঞ্জাম-সহ আনুষঙ্গিক উপকরণ বা ব্যয়ের তালিকা তৈরি করতে হবে নির্দিষ্ট রূপরেখা মেনেই।

নিখুঁত ফ্রেমওয়ার্ক

উপরোক্ত বিষয়গুলি সম্বন্ধে সঠিকভাবে দিশা পেতে, আপনি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, স্বীকৃত ব্যবসায়িক বিশ্লেষক, কোম্পানি সচিব, আইনজীবী ইত্যাদির মতো পেশাদারদের সাহায্য নিতে পারেন। এক কথায়, আপনি সব থেকে ভালো বা নিখুঁত সম্ভাব্য ফ্রেমওয়ার্ক মূল্যায়ন করতে একাধিক উপদেষ্টা বেছে নিতে পারেন।

কোনো নথি যেন বাদ না পড়ে

চাহিদাগুলি চূড়ান্ত করার পরে এবং ব্যবসায়িক পরিকল্পনাটি নির্দিষ্ট করার পরে, আপনাকে ঋণের আবেদন-সহ প্রয়োজনীয় সমস্ত নথিপত্র সংগ্রহ করতে হবে। এ ক্ষেত্রে পেশাদাররা প্রয়োজনীয়তা অনুযায়ী নথি পেতে আপনাকে সাহায্য করতে পারেন।

[ আরও পড়ুন: টাকা দিয়ে কি সুখ কেনা যায়? যাচাই করে নিন এই ৫টি পদ্ধতিতে ]

ব্যাঙ্ক বাছাই

ঋণ নেওয়ার জন্য এমন একটি ব্যাঙ্ককে বেছে নিন, যেটি আপনার ব্যবসার ক্ষেত্রের যতটা সম্ভব কাছাকাছি হয়। কোনো সময়েই লোভনীয় শর্ত বা অন্য কারণে দূরবর্তী ব্যাঙ্কে প্রথমে যাবেন না। আগে নিকর্টবর্তী ব্যাঙ্কে নিজের ঋণের বিষয়ে মৌখিক ভাবে কথা বলে নিয়ে হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here