Bike

অটোডেস্ক: গত ডিসেম্বরের বিক্রিবাট্টার পরিসংখ্যান একে একে পেশ করছে বিভিন্ন গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি। বুধবারই গত বছরের শেষ মাসের বিক্রির পরিসংখ্যান পেশ করেছে দেশের বৃহত্তম দু’চাকা গাড়ি প্রস্তুতকারী সংস্থা হিরো মটোকর্প। একই দিনে নিজেদের পরিসংখ্যানও প্রকাশ্যে এনেছে বাজাজ অটো। দুই রিপোর্টে ফারাক কিন্তু অনেকটাই।

হিরো জানাচ্ছে, ডিসেম্বর মাসে তাদের তৈরি দু’চাকা বিক্রির মোট পরিমাণ ৪ শতাংশ পড়ে গিয়েছে। গত ২০১৭ সালের ডিসেম্বরে যেখানে তাদের গাড়ি বিক্রির সংখ্যা ছিল ৪৭২,৭৩১টি সেখানে ২০১৮-র ডিসেম্বরে বিক্রি হয়েছে ৪৫৩,৯৮৫টি দু’চাকা। তবে সার্বিক ভাবে ২০১৮-র জানুয়ারি থেকে ডিসেম্বরে তাদের বিক্রির পরিমাণ বেশ ভালোই। এই সময়কালে তাদের তৈরি দু’চাকা মোট বিক্রি হয়েছে, ৮০,৩৯,৪৭২টি। আবার চলতি ২০১৮-১৯ আর্থিক বছরে এপ্রিল থেকে ডিসেম্বর সময়কালে মোট বিক্রি হয়েছে ৬০.৩৭.৯০১টি দু’চাকা।

অন্য দিকে বাজাজ জানাচ্ছে, ডিসেম্বর মাসে তাদের তৈরি দু’চাকা বিক্রির মোট পরিমাণ বেড়েছে ৩১ শতাংশ। গত ২০১৭ সালের ডিসেম্বরে যেখানে তাদের গাড়ি বিক্রির সংখ্যা ছিল ২২৮,৭৬২টি সেখানে ২০১৮-র ডিসেম্বরে বিক্রি হয়েছে ২৯৮,৮৫৫টি দু’চাকা। একই সঙ্গে বাজাজ জানিয়েছে, ঘরোয়া বাজারে তাদের তৈরি দু’চাকার বিক্রি আশাব্যঞ্জক ভাবেই বেড়েছে। দেশীয় ক্রেতার হাতে সংস্থার তৈরি বাইক তুলে দেওয়ার বার্ষিক বৃদ্ধির পরিমাণ প্রায় ৩৯ শতাংশ।

[ আরও পড়ুন: প্রতি বছর বাইকের ইন্সুরেন্স রিনিউ করার দরকার নেই, বেছে নিতে পারেন দীর্ঘমেয়াদি বিমা ]

তবে এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট দু’চাকা গাড়ির বাজারে মোট বিক্রির নিরিখে হিরো যে উচ্চতায় রয়েছে, তার থেকে অনেকটাই পিছনে রয়েছে বাজাজ। কিন্তু বাজাজের এই বিক্রি বৃদ্ধির হারকে মোটেই ছোটো করে দেখছেন না বাইক বিশেষজ্ঞরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here