sbi
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ব্যবসার সুযোগ বৃদ্ধিতে ব্যাঙ্ক অব চায়না (বিওসি)-র সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে এ দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। মঙ্গলবার এসবিআই জানায়, চিনের ব্যাঙ্কিং চিনের ব্যাঙ্কিং ক্ষেত্রে ব্যবসা বাড়াতেই বিওসি-র সঙ্গে মউ চুক্তি করা হয়েছে।

একটি সাংবাদিক বিবৃতিতে এসবিআইয়ের তরফে জানানো হয়, চিনের বৃহত্তম বিওসি বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক। সে দেশের ব্যাঙ্কিং ক্ষেত্রে এসবিআইয়ের ব্যবসার পরিধি বিস্তারের উদ্দেশেই ওই মউ (মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং) স্বাক্ষরিত হয়েছে।

এ চুক্তির মাধ্যমে এসবিআই এবং বিওসি উভয়ই অপারেশনের নিজ নিজ বাজারে সরাসরি প্রবেশাধিকার পাবে। উভয় ব্যাঙ্কের ক্লায়েন্টরা বিদেশে তাঁদের ব্যবসা প্রসারিত করতে ওই সুবিশাল মিলিত নেটওয়ার্ক ব্যবহার করতে সক্ষম হবেন।

জানানো হয়েছে, এই চুক্তির মাধ্যমে সাংহাইয়ে এসবিআই এবং মুম্বইয়ে বিওসি নিজেদের শাখা খুলতে পারবে। দুই বৃহত্তম এবং দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতির দেশের দু’টি প্রধান ব্যাঙ্কের মধ্যে এই চুক্তিকে একটি সদর্থক পদক্ষেপ বলে অভিহিত করেছেন এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার।

আরও পড়ুন: কার্ড ছাড়াই এসবিআই এটিএম থেকে টাকা তুলবেন কী ভাবে?

অন্য দিকে বিওসি-র চেয়ারম্যান চেন সিকিং জানিয়েছেন, চুক্তিটি ভারতীয় বাজারে চিনের সহযোগিতামূলক পদক্ষেপকে আরও সহজতর করবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here