gst

ওয়েবডেস্ক: জিএসটি ফেরতের অনুমোদন এবং প্রক্রিয়াকরণে বড়োসড়ো রদবদল নিয়ে আসছে অর্থ মন্ত্রক। সূত্রের খবর, এই প্রক্রিয়াকে সহজতর করে আরও দ্রুতশীল করতে বিষয়টিকে একক কর্তৃপক্ষের অধীনে নিয়ে আসার রূপরেখা তৈরি করছে অর্থমন্ত্রক।

বর্তমানে পদ্ধতিতে কেন্দ্র এবং রাজ্য, দ্বি-অধীনস্থ প্রক্রিয়ার মাধ্যমে জিএসটি ফেরতের অনুমোদন সম্পন্ন হয়। তবে প্রস্তাবিত নতুন কাঠামো অনুযায়ী, আগামী আগস্ট মাস থেকেই পুরো কর ব্যবস্থাটিকে একক কর্তৃপক্ষের অধীনে নিয়ে আসা হতে পারে বলে অর্থ মন্ত্রক সূত্রে খবর।

রাজস্ব বিভাগের প্রস্তাব অনুযায়ী, নতুন পদ্ধতিতে কোনো করদাতা (জিএসটি) নিজের আঞ্চলিক আধিকারিকের অনুমোদন পাওয়ার পরই ফেরতযোগ্য সমস্ত অর্থ হাতে পাবেন। একেবারে শেষ পর্যায়ে কেন্দ্র এবং রাজ্যে একে-অপরের সঙ্গে নিজেদের অংশ বিনিময় করে নেবে।

বর্তমান পদ্ধতি অনুযায়ী, করদাতারা নিজের আঞ্চলিক বিভাগীয় আধিকারিকের কাছে ফেরতযোগ্য অর্থ দাবি করে থাকেন। এর পর কেন্দ্রীয় কর বিভাগ থেকে বাকি ৫০ শতাংশ দাবির মাধ্যমে পুরোটা পাওয়া যায়।

অর্থাৎ, বর্তমান পদ্ধতি অনুযায়ী, একই অর্থ ফেরতের দাবি নিয়ে কেন্দ্র-রাজ্য, দুই কর্তৃপক্ষের কাছে আবেদন জানাতে হয় করদাতাকে। ফলে এই জটিলতা এড়িয়ে পদ্ধতিটিকে আরও সহজতর করতেই প্রস্তাবিত পদ্ধতির রূপায়ন করতে চাইছে অর্থ মন্ত্রক। আপাতত জানা গিয়েছে, আগামী আগস্ট মাস থেকেই নতুন ওই পদ্ধতি কার্যকরী হওয়ার সম্ভাবনা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here