ওয়েবডেস্ক: গত সপ্তাহের শেষ দিনের শেয়ার বাজার ছিল ডামাডোলে পরিপূর্ণ। সেনসেক্স বা নিফটির কখনও উঠি আবার কখনও নামি খেলার আসল কারণছিল বিনিয়োগকারীদের অস্থির মানসিকতা। কেনা-বেচার চক্করে পড়েও সে দিন কিন্তু বাজার যথেষ্ট স্থিতিশীলতার পরিচয় দেওয়া চেষ্টা চালিয়ে গিয়েছে। চলতি সপ্তাহের প্রথম দিনের শুরুতেও একই মনোভাব স্পষ্ট হতে পারে।

মাথায় রাখুন

বৃহস্পতিবার বাজার বন্ধের সময়

সেনসেক্স: ৩৫,৫১৩

নিফটি: ১০,৬৭২

শুক্রবার বাজার বন্ধের সময়

সেনসেক্স: ৩৫,৬৯৫

নিফটি: ১০,৭২৭

শেষ দু-দিনের সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরার একটাই কারণ। টকনিক্যাল চার্ট আগেই দেখিয়েছিল, আবার নিফটির গন্তব্য হতে পারে ১০,৭০০ পয়েন্ট। ১০,৬০০-র আশেপাশে ঘুরতে ঘুরতেই ফের ১১,০০০ পয়েন্ট ছুঁয়ে ফেলার স্বপ্ন পূরণ করতে পারে নিফটি। গত অক্টোবরে ১০ হাজারের নীচে নামার পর গত দু-মাস সেখানে আর ফিরে যেতে হয়নি ৫০ স্টকের এই সূচককে। তার উপর গত ৫০ দিনের ডেলি মুভিং অ্যাভারেজ ১০,৬৪৬ পয়েন্ট। ফলে নিফটি যদি তার থেকে শ-খানেক পয়েন্ট উপরে থাকে ধরে নিতে হবে স্থিতিশীলতার জন্য জোর লড়াই চালাচ্ছে।

সোমবার সেটাই দেখার। এ দিন নিফটির রেজিস্ট্যান্স হতে পারে ১০,৭৮৭ এবং ১০,৮৬৫ পয়েন্ট। অন্য দিকে সাপোর্ট হতে পারে ১০,৬৮০ এবং ১০,৬৩০ পয়েন্ট।

ফলে সোমবার যে বাজার শুরু শুক্রবার বন্ধ হওয়ার আগের ছবির পুনরাবৃত্তি করতে পারে, তেমন সম্ভাবনাই প্রবল। শুক্রবার প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছিল গতি, সেটাই আজ ফের বাজারকে উপরের দিকে টেনে তুলতে পারে।  বাকিটা বিনিয়োগকারীদের সংবেদনীলতার উপর নির্ভরশীল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here